ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, জুলাই ৫, ২০২৪ |

EN

ঢাকার পর সর্বোচ্চ ডেঙ্গু আক্রান্ত রোহিঙ্গা ক্যাম্পে

স্বাস্থ্য ডেস্ক | আপডেট: মঙ্গলবার, আগস্ট ৯, ২০২২

ঢাকার পর সর্বোচ্চ ডেঙ্গু আক্রান্ত রোহিঙ্গা ক্যাম্পে

ফাইল ছবি

দেশে বেড়েই চলছে ডেঙ্গু সংক্রমণ ও মৃত্যু। স্বাস্থ্য অধিদপ্তরের পরিসংখ্যানে, জুলাই মাসে দেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ১ হাজার ৫৭১ জন। আর মারা গেছেন ৯ জন। তবে আগস্ট মাসের প্রথম ৮ দিনেই আক্রান্তের সংখ্যা ৬০৩। এদের মধ্যে মৃত্যু হয়েছে ৬ জনের।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে, ঢাকার পর সবচেয়ে বেশি ডেঙ্গু আক্রান্ত কক্সবাজার জেলার মানুষ। মোট ১৫ মৃত্যুর ১০ জনই এখানকার। স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, জেলার উখিয়া ও টেকনাফ এলাকায় সংক্রমণের হার বেশি। এই দুই এলাকায় বসবাস করছেন রোহিঙ্গারা।

রিফিউজি হেলথ ইউনিট এর স্বাস্থ্য সমন্বয়কারী ডা. আবু তোহা এম আর এইচ ভূঁইয়া জানান, জানুয়ারি-জুলাই মাসের মধ্যে আক্রান্তের সংখ্যা ৭ হাজার ৬৮৭। এদের মধ্যে কারও হার্টে সমস্যা, কারও বা ক্যানসার আছে সেই সঙ্গে ডেঙ্গু পজিটিভ। এদের কেউ মারা গেলে আমাদের বলতে হয় ডেঙ্গুতে মারা গেছেন।

আন্তর্জাতিক সংস্থা এম এস এফ বলছে, মে মাস থেকে তাদের হাসপাতালে যেসব রোগী ভর্তি হয়েছেন, তাদের অধিকাংশই রোহিঙ্গা।

এম এস এফ, মেডিকেল কো-অর্ডিনেটর কেনেডি উদিয়ানে বলেন, মে মাস থেকে কক্সবাজার এলাকায় আমাদের হাসপাতালে ভর্তি হয়েছেন ২৪৮ জন। এরমধ্যে রোহিঙ্গার সংখ্যাই বেশি। রোহিঙ্গা ক্যাম্পে ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়ছে। এই সমস্যাটা স্বীকার করতে হবে। আমরা টেস্টের সক্ষমতা বাড়িয়েছি, সেবার মান বাড়িয়েছি। সমস্যা সমাধানের জন্য এই কর্মকৌশল প্রয়োজন।

কক্সবাজারের সিভিল সার্জন ডা. মাহবুবুর রহমান জানান, সম্মিলিতভাবে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা চালানো হচ্ছে। তিনি আরও বলেন, অনুসন্ধানে জানা গেছে ক্যাম্পের নানা জায়গায় জমানো পানি থাকায় ডেঙ্গুর উৎপত্তি ও প্রকোপ বেশি হচ্ছে। যেসব কারণে ডেঙ্গু বাড়ছে সেসব বিষয়ে দ্রুত ব্যবস্থা নেয়া হচ্ছে।