ফ্রিডম বাংলা নিউজ

শনিবার, জুলাই ৬, ২০২৪ |

EN

বাংলাদেশ-ফিজি কৃষিবিষয়ক সমঝোতা স্মারক চূড়ান্ত

ফ্রিডমবাংলানিউজ ডেস্ক | আপডেট: মঙ্গলবার, জুলাই ২৬, ২০২২

বাংলাদেশ-ফিজি কৃষিবিষয়ক সমঝোতা স্মারক চূড়ান্ত

ছবি: সংগৃহীত

বাংলাদেশ ও ফিজির মধ্যে কৃষি সহযোগিতার বিষয়ে একটি সমঝোতা স্মারক চূড়ান্ত হয়েছে। অস্ট্রেলিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মোহাম্মদ সুফিউর রহমানের ফিজি সফরের দ্বিতীয় দিনে এ সমাঝোতা স্মারকের বিষয়টি চূড়ান্ত করেন।

এছাড়া ফিজির কৃষিমন্ত্রী ও বাণিজ্যমন্ত্রীর সঙ্গে হাইকমিশনার দ্বিপাক্ষিক বৈঠক করেছেন।

সোমবার (২৫ জুলাই) ফিজির কৃষিমন্ত্রী ড. মাহেন্দ্র রেড্ডির সঙ্গে বৈঠককালে বাংলাদেশ ও ফিজির মধ্যকার বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্ক কৃষিক্ষেত্রে সহযোগিতার মাধ্যমে আরও নিবিড় করার ওপর গুরুত্বারোপ করা হয়।

বৈঠকে হাইকমিশনার সুফিউর রহমান বলেন, বাংলাদেশ বিগত এক দশকে কৃষিক্ষেত্রে অভূতপূর্ব সাফল্য অর্জন করেছে। নিজস্ব চাহিদা মেটানোর পাশাপাশি বাংলাদেশ কৃষিপণ্য বিদেশে রপ্তানি করছে। লবণাক্ততা সহিষ্ণু ধান আবিষ্কারে বাংলাদেশের সাফল্য বিশ্বব্যাপী স্বীকৃত। এক্ষেত্রে বাংলাদেশের কাছে থেকে জলবায়ু ভঙ্গুর দেশ হিসেবে ফিজি অভিজ্ঞতা নিতে পারে।

ফিজিতে অনেক আবাদযোগ্য কৃষি জমি রয়েছে এবং ফিজির আবহাওয়া কৃষির জন্য অত্যন্ত উপযোগী উল্লেখ করে হাইকমিশনার বাংলাদেশ ও ফিজির যৌথ উদ্যোগের মাধ্যমে কৃষিক্ষেত্রে সহযোগিতা বাড়ানোর বিষয়টি উত্থাপন করেন।

জবাবে ফিজির কৃষিমন্ত্রী ড. মাহেন্দ্র রেড্ডি বলেন, ফিজি কৃষিতে সাফল্য নিয়ে আসার জন্য বাণিজ্যিক কৃষির ওপর জোর দিচ্ছে। কৃষিক্ষেত্রে বিনিয়োগ আকৃষ্ট করার জন্য ফিজি সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে।

মাহেন্দ্র রেড্ডি বলেন, ফিজি প্যাসিফিক অঞ্চলের হাব। জলবায়ু পরিবর্তনের এসময়ে খাদ্য নিরাপত্তার জন্য কৃষিতে আধুনিক প্রযুক্তির ব্যবহার নিশ্চিত এবং নতুন নতুন গবেষণা অন্তর্ভুক্ত করা প্রয়োজন।

তিনি কৃষিক্ষেত্রে বাংলাদেশের অভূতপূর্ব সাফল্যের ভূয়সী প্রশংসা করে বাংলাদেশের কাছে থেকে কৃষি গবেষণার ক্ষেত্রে সহযোগিতা কামনা করেন।

বৈঠকে দুদেশের মধ্যে কৃষিক্ষেত্রে সহযোগিতার জন্য একটি সমঝোতা স্মারকের খসড়া চূড়ান্ত করা হয়, যা পরে দুদেশের মধ্যে সরকারিভাবে সই হবে।