ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, জুলাই ৫, ২০২৪ |

EN

বিশ্বে করোনায় একদিনে সংক্রমণে শীর্ষে ফ্রান্স, মৃত্যুতে ব্রাজিল

বিশ্ব বাংলা ডেস্ক | আপডেট: বুধবার, জুলাই ২০, ২০২২

বিশ্বে করোনায় একদিনে সংক্রমণে শীর্ষে ফ্রান্স, মৃত্যুতে ব্রাজিল

ফাইল ছবি

বিশ্বে মহামারি করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় মৃত্যু এবং শনাক্ত দুটোই বেড়েছে। এসময়ে ১ হাজার ৫৯১ জনের মৃত্যুর পাশাপাশি সংক্রমিত হয়েছেন ৮ লাখ ২১ হাজার ৮২১ জন। আগের দিনের তুলনায় মৃত্যু পাঁচশোর বেশি এবং শনাক্ত বেড়েছে প্রায় পৌনে চার লাখ।

এ নিয়ে মহামারির শুরু থেকে এ পযন্ত বিশ্বে মোট মৃত্যু বেড়ে ৬৩ লাখ ৯১ হাজার ৩৫৪ জন এবং শনাক্ত পৌঁছেছে ৫৬ কোটি ৯৪ লাখ ৫৬০ জনে। আক্রান্তদের মধ্যে একদিনে ৯ লাখ ৮৭৯ জন সুস্থ হয়েছেন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৫৪ কোটি ৬ লাখ ৩৪ হাজার ৬৫৯ জন।

বুধবার (২০ জুলাই) সকাল ৮টায় আন্তর্জাতিক পরিসংখ্যানবিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য জানা গেছে।

গত ২৪ ঘণ্টায় বিশ্বে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে ফ্রান্সে। দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে উঠে এসেছে ব্রাজিল। প্রাণহানির তালিকায় এরপরই রয়েছে যুক্তরাষ্ট্র, ইতালি, ফ্রান্স, অস্ট্রেলিয়া ও স্পেনের মতো দেশগুলো। আগের দিন দৈনিক মৃত্যুতে শীর্ষে ফ্রান্স এবং সবচেয়ে বেশি সংক্রমিত হয়েছিল জাপানে।

গত ২৪ ঘণ্টায় ফ্রান্সে সংক্রমিত হয়েছেন ১ লাখ ৩৪ হাজার ১৮৮ জন এবং মারা গেছেন ১৪৪ জন। মহামারির শুরু থেকে দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ৩ কোটি ৩১ লাখ ৬৮ হাজার ৪৯৯ জন এবং মারা গেছেন ১ লাখ ৫০ হাজার ৯৭৯ জন।

সংক্রমণের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় ৩৭৮ জন মারা গেছেন। নতুন করে সংক্রমিত হয়েছেন ৫৮ হাজার ২২৫ জন। দেশটিতে এ পর্যন্ত মোট সংক্রমিত ৩ কোটি ৩৩ লাখ ৯৮ হাজার ৪০ জন এবং মারা গেছেন ৬ লাখ ৭৫ হাজার ৯২৯ জন।

গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে নতুন শনাক্ত ৭৫ হাজার ২৫৭ জন এবং মারা গেছেন ২৯৯ জন। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত এ দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত ৯ কোটি ১৫ লাখ ২৯ হাজার ৭২২ জন এবং মৃত্যু হয়েছে ১০ লাখ ৪৯ হাজার ৬৮৩ জনের।

একদিনে ইতালিতে শনাক্ত আরও ১ লাখ ২০ হাজার ৬৮৩ জন এবং মারা গেছেন ১৭৬ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ২ কোটি ২ লাখ ৯৯ হাজার ১৩ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৭০ হাজার ২১৩ জনের।

রাশিয়ায় ২৪ ঘণ্টায় করোনায় ৪৪ জনের মৃত্যু এবং সংক্রমিত হয়েছেন ৪ হাজার ২০০ জন। মহামারির শুরু থেকে দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ১ কোটি ৮৪ লাখ ৯৯ হাজার ৪৪ জন এবং মারা গেছেন ৩ লাখ ৮১ হাজার ৯৬০ জন।

তাইওয়ানে একদিনে আরও ৩৭ জনের মৃত্যুর পাশাপাশি সংক্রমিত হয়েছেন ২৭ হাজার ১৪৬ জন। এ পর্যন্ত দেশটিতে মোট সংক্রমিত ৪৩ লাখ ৯ হাজার ৯০৪ জন এবং মৃত্যু হয়েছে ৮ হাজার ২৬১ জনের। ২৪ ঘণ্টায় দক্ষিণ কোরিয়ায় শনাক্ত ৭৩ হাজার ৫৩৭ জন এবং মারা গেছেন ১২ জন।

জাপানে ২৪ ঘণ্টায় শনাক্ত ৭৯ হাজার ৬৩৩ জন এবং মারা গেছেন ১৬ জন। পূর্ব এশিয়ার এ দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত ১ কোটি ৩ লাখ ৮৮ হাজার ৭৮ জন এবং মৃত্যু হয়েছে ৩১ হাজার ৬১০ জনের।

স্পেনে একদিনে ১০ হাজার ৪২০ জন সংক্রমিত হয়েছেন এবং মারা গেছেন ৭২ জন। দেশটিতে এ পর্যন্ত মোট সংক্রমিত ১ কোটি ৩১ লাখ ৩২ হাজার ১৫৯ জন এবং মারা গেছেন ১ লাখ ৯ হাজার ৬৪২ জন।

দৈনিক সংক্রমণ ও মৃত্যুতে তালিকার উপরের সারিতে থাকা বিশ্বের অন্য দেশগুলোর মধ্যে গত ২৪ ঘণ্টায় অস্ট্রেলিয়ায় নতুন সংক্রমিত ৫০ হাজার ৪৯৬ জন এবং মারা গেছেন ৭৫ জন; ইরানে নতুন সংক্রমিত ৫ হাজার ৩৭৭ জন এবং মারা গেছেন ১৯ জন; ইসরায়েলে নতুন সংক্রমণ ৬ হাজার ৯৩৫ জন এবং মারা গেছেন ২৭ জন; নিউজিল্যান্ডে নতুন সংক্রমিত ১০ হাজার ৭৬২ জন এবং মারা গেছেন ১৯ জন; থাইল্যান্ডে নতুন সংক্রমিত ২ হাজার ১২৫ জন এবং মারা গেছেন ১৮ জন; চিলিতে নতুন সংক্রমিত ৩ হাজার ৬৭৪ জন এবং মারা গেছেন ১৪ জন; মেক্সিকোতে নতুন শনাক্ত ৫ হাজার ৭৮৬ জন এবং মারা গেছেন ১৯ জন।