ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, জুলাই ৫, ২০২৪ |

EN

আগের দামেই বিক্রি হচ্ছে সয়াবিন তেল

ফ্রিডমবাংলানিউজ ডেস্ক | আপডেট: সোমবার, জুলাই ১৮, ২০২২

আগের দামেই বিক্রি হচ্ছে সয়াবিন তেল

ফাইল ছবি

সয়াবিন তেলের দাম লিটার প্রতি ১৪ টাকা কমালেও বাজারে এর কোন প্রভাব নেই। এখনো আগের বাড়তি দামেই তেল বিক্রি করছেন বিক্রেতারা। সরজমিনে ঘুরে দেখা যায়, রাজধানীর মহাখালী কাঁচাবাজারে এখনো ১ লিটার সয়াবিন তেলের বোতল বিক্রি হচ্ছে ১৯৯ টাকায়। দুই লিটারের বোতল ৩৯৫ টাকা। আর ৫ লিটারের দাম রাখা হচ্ছে ৯৭০ টাকা।

বিক্রেতারা বলছেন, নতুন তেল বাজারে না আসলে দাম কমানো সম্ভব হবে না। ডিলাররা আগের তেল বিক্রি করা ছাড়া নতুন কম দামের তেল দিচ্ছে না। ফলে বাধ্য হয়ে আগের বাড়তি দরের তেল বিক্রি করতে হচ্ছে।

তবে ক্রেতারা বলছেন দাম বাড়ার সঙ্গে সঙ্গে বাজার থেকে বেশি দামে কিনতে হলেও দাম কমলে সঙ্গে সঙ্গে তার সুফল পাননা তারা। তাই বাজার মনিটরিং বাড়িয়ে দাম নিয়ন্ত্রণের দাবি ক্রেতাদের। তবে গতকাল পর্যন্ত কোম্পানিগুলো বেশি দামেই তেল সরবরাহ করেছেন বলেও দাবি বিক্রেতাদের।

গতকাল রোববার প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম ১৪ টাকা কমিয়ে ১৮৫ টাকা নির্ধারণ করে সরকার। আর খোলা সয়াবিন তেলের দামও লিটারপ্রতি ১৪ টাকা কমিয়ে ১৬৬ টাকা করা হয়। বিশ্ববাজারে দাম কমার কারণে গত মাসের শেষদিকে ভোজ্যতেল আমদানিকারকরা দেশে তেলের দাম কিছুটা কমানোর ঘোষণা দেয়।

এর আগে ব্যবসায়ীদের দাবির মুখে চলতি বছরে ফেব্রুয়ারি থেকে ৯ জুন পর্যন্ত তিন দফায় লিটারপ্রতি ৫৫ টাকা দাম বাড়ানোর সিদ্ধান্ত দেয় বাণিজ্য মন্ত্রণালয়।