ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, জুলাই ৫, ২০২৪ |

EN

দেড় হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন কমেছে

ফ্রিডমবাংলানিউজ ডেস্ক | আপডেট: সোমবার, জুলাই ৪, ২০২২

দেড় হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন কমেছে

ফাইল ছবি

গ্যাস স্বল্পতায় দেশে দেড় হাজার মেগাওয়াটেরও বেশি বিদ্যুৎ উৎপাদন কমেছে । যার ফলে দেশের অনেক জায়গায় লোডশেডিং হচ্ছে। ফেইসবুক স্ট্যাটাসে সাময়িক এ অসুবিধার জন্য দুঃখ প্রকাশ করেছেন বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

নসরুল হামিদ জানান, গ্যাস সরবরাহ স্বাভাবিক হলেই পরিস্থিতির উন্নতি হবে। গ্রাহকদের বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়ার মাধ্যমে সংকট মোকাবিলায় সহযোগিতার আহ্বান জানিয়েছে বিদ্যুৎ বিভাগ।

দেশে গ্যাস উত্তোলন চাহিদামতো না বাড়ায় নির্ভরতা বেড়েছে আমদানির তরলীকৃত গ্যাসে। কিন্তু, ইউক্রেন-রাশিয়া যুদ্ধের প্রভাবে বিশ্ববাজারে রেকর্ড পরিমাণ বেড়েছে গ্যাসের দাম। শুধু দাম বৃদ্ধিই নয় বিঘ্নিত হচ্ছে সরবরাহ ব্যবস্থাও। যার প্রভাব পড়েছে দেশের বিদ্যুৎ উৎপাদনে।

এমন পরিস্থিতিতে বহু বছর পর দেশের অনেক জায়গায় আবারো দেখা যাচ্ছে ঘন ঘন লোডশেডিং।

এজন্য ভেরিফায়েড ফেইসবুক পেইজে দুঃখ প্রকাশ করেছেন খোদ বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

দেশে বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা ২৫ হাজার মেগাওয়াট ছাড়ালেও নির্ভরযোগ্য সক্ষমতা ১৭ হাজার মেগাওয়াটের। স্বাভাবিক সময়ে উৎপাদন হয় সাড়ে ১৩ হাজার মেগাওয়াট।

তবে গ্যাস সংকটের কারণে রোববার বিদ্যুৎ উৎপাদন নেমে দাঁড়ায় ১১ হাজার ৬২৪ মেগাওয়াটে। বর্তমান পরিস্থিতিতে দৈনিক লোডশেডিং করতে হচ্ছে ১ হাজার মেগাওয়াটের বেশি।

বিদ্যুতের ব্যবহার কমাতে গত ২০ জুন থেকে রাত ৮টার মধ্যে সারাদেশে সব ধরনের বিপণি বিতান ও দোকানপাট বন্ধের সিদ্ধান্ত কার্যকর হয়। তবে কোরবানি ঈদ উপলক্ষে ব্যবসায়ীদের দাবির পরিপ্রেক্ষিতে, ১ থেকে ১০ জুলাই পর্যন্ত তা স্থগিত রাখা হয়েছে।