ফ্রিডম বাংলা নিউজ

মঙ্গলবার, জুলাই ৯, ২০২৪ |

EN

ইডেনে ছাত্র ফ্রন্টের ওপর ছাত্রলীগের হামলার অভিযোগ

ক্যাম্পাস প্রতিবেদক | আপডেট: মঙ্গলবার, জুন ২১, ২০২২

ইডেনে ছাত্র ফ্রন্টের ওপর ছাত্রলীগের হামলার অভিযোগ

ফাইল ছবি

ইডেন মহিলা কলেজ ছাত্র ফ্রন্টের উপর ছাত্রলীগের হামলার অভিযোগ উঠেছে। অভিযোগ করেছেন সংগঠনটির সভাপতি মুক্তা বাড়ৈ। 

বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য ত্রাণ সংগ্রহকালে রাজধানীর ইডেন মহিলা কলেজ ছাত্রলীগের বিরুদ্ধে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রটের (বাসদ) ওপর হামলার ইডেন শাখা ছাত্রলীগের সভাপতি তামান্না জেসমিম রিভা ও সাধারণ সম্পাদক রাজিয়া সুলতানার নেতৃত্বে এই হামলার চালানো হয় বলে অভিযোগ করেন মুক্তা বাড়ৈ।

আরও অভিযোগ করা হয়, আট রুটে কলেজ বাসসার্ভিস চালু করাসহ চার দফা দাবিতে অধ্যক্ষ বরাবর স্মারকলিপি দেওয়ার সময়েও সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট্রের আরেকটি অংশের (বাসদ-মার্ক্সবাদী) ওপর ছাত্রলীগ হামলা করে।

সোমবার (২০ জুন) দুপুরে ইডেন কলেজ ক্যাম্পাসে এসব হামলা চালানো হয় বলে মুক্তা বাড়ৈ অভিযোগ করেন।

তিনি বলেন, কয়েকদিন ধরে আমাদের ত্রাণ সংগ্রহ কার্যক্রম চলছে। সে অনুযায়ী আজ (সোমবার) ইডেন কলেজে আমাদের ত্রাণ সংগ্রহ কার্যক্রম ছিল। ত্রাণ সংগ্রহকালে কলেজ ছাত্রলীগ সভাপতি-সাধারণ সম্পাদকের নেতৃত্বে হামলা চালানো হয়। এতে আমাদের সদস্য সুমাইয়া সেতুসহ বেশ কয়েকজন আহত হন। আমরা এই ঘৃণ্য হামলার তীব্র নিন্দা জানাই।

মুক্তা বাড়ৈ বলেন, সকালেও সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের আরেকটি অংশের (মার্ক্সবাদী) আট রুটে বাসসার্ভিস চালু করাসহ চার দফা দাবিতে অধ্যক্ষ বরাবর স্মারকলিপি পেশের কর্মসূচিতেও বাধা দিয়ে হামলা চালায় কলেজ ছাত্রলীগ। এসময় তারা ছাত্রফ্রন্টের নেতাকর্মীদের ফোন কেড়ে নেন ও ধারণকৃত ভিডিও-ছবি ডিলিট করতে বাধ্য করেন।

এ বিষয়ে ইডেন কলেজ শাখা সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সাধারণ সম্পাদক শাহিনুর সুমি বলেন, ক্যাম্পাসের নানা সমস্যা নিয়ে গত বেশকিছু দিনে সাধারণ শিক্ষার্থীদের গণস্বাক্ষর নিয়েছি আমরা। এগুলো অধ্যক্ষের কাছে জমা দেওয়ার কথা ছিল। আমাদের আজকের (সোমবার) কার্যক্রম শেষ করে যেখানে নিয়মিত বসার স্থান সেখানে বসেছিলাম। হঠাৎ করে ইডেন কলেজ ছাত্রলীগের সভাপতি-সাধারণ সম্পাদক এসে আমাদের ব্যানার ছিঁড়ে ফেলেন। অনেকের মোবইল কেড়ে নেন, ঘড়ি ভেঙে ফেলেন। আমাদের মোবাইলে থাকা বিভিন্ন ছবি, ভিডিও ডিলেট করেন। আমাদের ওপর অতর্কিত হামলা চালান তারা। আমরা এ ঘটনার সুষ্ঠু বিচার চাই।

তবে হামলার বিষয় অস্বীকার করেছেন ইডেন কলেজ ছাত্রলীগ সভাপতি তামান্না জেসমিন রিভা। তিনি বলেন, কলেজ ক্যাম্পাসে কোনো ধরনের হামলার ঘটনা ঘটেনি। বামপন্থী রাজনীতি যারা করেন তাদের আমরা চিনিও না। তারা কারা? আমি তো চিনি না। এসব কিছুই হয়নি।

ইডেন কলেজের অধ্যক্ষ অধ্যাপক সুপ্রিয়া ভট্টাচার্য বলেন, প্রতি সোমবার ছাত্রলীগের নেতাকর্মীরা ক্যাম্পাসে মিছিল করেন। সেই মুহূর্তে তাদের নজরে আসে, একটি ছাত্রসংগঠন ক্যাম্পাসে অর্থ সংগ্রহ করছে। তখন তারা জানতে চান প্রশাসনের অনুমতি আছে কি না।

ছাত্রলীগ তো প্রশাসনের অংশ না, তাহলে ছাত্রলীগ অনুমতির বিষয়ে জানতে চাইবে কেন- এমন প্রশ্নের জবাবে অধ্যক্ষ বলেন, চোখে পড়েছে হয়তো, তাই জিজ্ঞাসা করেছে। এখানে দায়িত্বের বিষয় আসছে না। তবে হামলার কোনো অভিযোগ আমার কাছে নেই, আমি শুনিনি।