ফ্রিডম বাংলা নিউজ

মঙ্গলবার, জুলাই ৯, ২০২৪ |

EN

পতনে শুরু শেয়ারবাজারের লেনদেন

বিশেষ প্রতিবেদক | আপডেট: সোমবার, জুন ২০, ২০২২

পতনে শুরু শেয়ারবাজারের লেনদেন

ফাইল ছবি

শেয়ারবাজারে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসের লেনদেন শুরুতে নিম্নমুখী প্রবণতা দেখা দিয়েছে। লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমার পাশাপাশি কমেছে মূল্য সূচক। তবে লেনদেনে ভালো গতি দেখা যাচ্ছে।

প্রথম ঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক ৩০ পয়েন্টের ওপরে পড়ে গেছে। আর লেনদেনে হয়েছে দুইশ কোটি টাকার ওপরে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের পাশাপাশি অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে। সেই সঙ্গে কমেছে মূল্যসূচকের।

এদিন ডিএসইতে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান সূচক ১০ পয়েন্ট বেড়ে যায়। কিন্তু লেনদেনের প্রথম ১০ মিনিট পার হতেই বদলাতে থাকে চিত্র।

দাম বাড়ার তালিকা থেকে একেরপর এক প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট পতনের তালিকায় নাম লেখাতে থাকে। ফলে দেখতে দেখতে ঋণাত্মক হয়ে পড়ে সূচক।

লেনদেনের সময় গড়ানোর সঙ্গে সঙ্গে সূচকের নিম্নমুখী প্রবণতা বাড়তে দেখা যাচ্ছে। এ প্রতিবেদন লেখা পর্যন্ত বেলা ১১টা ২৮ মিনিটে ডিএসইর প্রধান সূচক ৩৫ পয়েন্ট কমে গেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক কমেছে ১১ পয়েন্ট। আর ডিএসই শরিয়াহ্ সূচক ৭ পয়েন্ট কমেছে।

এসময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ৫৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ২৭৮টির। আর ৪২টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ৩৪১ কোটি ৩৮ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৫১ পয়েন্ট কমেছে। লেনদেন হয়েছে ১৭ কোটি ৪৭ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ১৭৬ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৩৩টির, কমেছে ১২৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির।