ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, জুলাই ৫, ২০২৪ |

EN

শেয়ারবাজার

দিনের প্রথম ঘণ্টায় শেয়ারবাজারে বড় দরপতন

বিশেষ প্রতিবেদক | আপডেট: সোমবার, মে ১৬, ২০২২

দিনের প্রথম ঘণ্টায় শেয়ারবাজারে বড় দরপতন

প্রতীকী ছবি

চলতি সপ্তাহের প্রথম কার্যদিবস সোমবার (১৬ মে) লেনদেনের শুরুতে শেয়ারবাজারে বড় দরপতন দেখা দিয়েছে। লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমার পাশাপাশি কমেছে মূল্যসূচক। তবে লেনদেনে ভালো গতি দেখা যাচ্ছে।

প্রথম ঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক ৬০ পয়েন্টের ওপরে পড়ে গেছে। দাম কমার তালিকায় নাম লিখিয়েছে লেনদেনে অংশ নেওয়া ৭৫ শতাংশ প্রতিষ্ঠান ও ইউনিট। আর লেনদেন হয়েছে প্রায় তিনশ কোটি টাকা।

ঢাকা স্টক এক্সচেঞ্জের পাশাপাশি অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেনের শুরুতে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে। সেই সঙ্গে বড় পতন হয়েছে সূচকের।

আজ ডিএসইতে লেনদেন শুরু হওয়ার কয়েক মিনিটের মধ্যে মূল্যসূচক ঋণাত্মক হয়ে পড়ে। লেনদেনের সময় গড়ানোর সঙ্গে সঙ্গে বাড়তে থাকে সূচকের পতনের মাত্রা। ফলে প্রথম ঘণ্টার লেনদেনে ডিএসইর প্রধান সূচক কমে ৬১ পয়েন্ট হয়।

এপর্যন্ত বেলা ১১টা ৮ মিনিটে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের তুলনায় ৪৮ পয়েন্টে কমেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক কমেছে ১৯ পয়েন্ট। আর ডিএসই শরিয়াহ্ সূচক ৬ পয়েন্ট কমেছে।

এপর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ৭৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ২৫৮টির। আর ৪২টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ২৭৫ কোটি ৫৯ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৪৬ পয়েন্ট কমেছে। লেনদেন হয়েছে ৮ কোটি ৬৯ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ১৭৪ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৩৫টির, কমেছে ১১৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টির।