ফ্রিডম বাংলা নিউজ

শনিবার, জুলাই ৬, ২০২৪ |

EN

বাইডেন পরিবারের গোপন তথ্য ফাঁসে পুতিনের প্রতি ট্রাম্পের আহ্বান

বিশ্ব বাংলা ডেস্ক | আপডেট: বুধবার, মার্চ ৩০, ২০২২

বাইডেন পরিবারের গোপন তথ্য ফাঁসে পুতিনের প্রতি ট্রাম্পের আহ্বান
বাইডেন পরিবারের বিষয়ে রাশিয়ার কাছে থাকা গোপন তথ্য প্রকাশের আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত মঙ্গলবার এক নতুন সাক্ষাৎকারে ডোনাল্ড ট্রাম্প রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রতি এই আহ্বান জানান। যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম সিএনএন নিউজের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে। 

এটিকে বিশেষজ্ঞরা দেখছেন ট্রাম্পের অভ্যন্তরীণ বিষয়ে বিদেশি শক্তি বিশেষ করে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনে কাছে রাজনৈতিক সাহায্য চাওয়ার সর্বশেষ নজির হিসেবে। 

সংবাদমাধ্যম জাস্ট দ্য নিউজকে দেওয়া সাক্ষাৎকারে ট্রাম্প রাশিয়ায় জো বাইডেনের পুত্র হান্টার বাইডেনের ব্যবসায়িক লেনদেন রয়েছে মর্মে একটি দাবি উত্থাপন করেছেন এবং পুতিনকে সে সম্পর্কে থাকা যেকোনো তথ্য প্রকাশ করার আহ্বান জানিয়েছেন। তবে ট্রাম্পের বক্তব্যে এটি স্পষ্ট নয় যে এই দাবির কোনো সারবত্তা রয়েছে কি না এবং ক্রেমলিনের কাছে এ বিষয়ে কোনো তথ্য রয়েছে কি না। 

রাশিয়ায় হান্টার বাইডেনের সম্ভাব্য লেনদেনের কথা উল্লেখ করে ট্রাম্প বলেন, ‘আমি মনে করি পুতিন এর উত্তর জানতে পারবেন। আমি মনে করি, তাঁর এসব তথ্য ছেড়ে দেওয়া উচিত। আমি মনে করি আমাদের সেই উত্তর জানা উচিত।’ 

তবে এটি সত্য যে বাইডেন যখন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট ছিলেন, তখন হান্টার বাইডেনকে ইউক্রেন, চীনসহ বিভিন্ন দেশে পরামর্শকাজের জন্য বেশ বড় অঙ্কের অর্থ প্রদান করা হয়েছিল। বিচার বিভাগের এই লেনদেন ও সম্ভাব্য আর্থিক অপরাধের জন্য একটি তদন্ত চলমান রয়েছে। 

কিন্তু ট্রাম্পের দাবির সমর্থনে কোনো প্রমাণ পাওয়া যায়নি যে বাইডেন নিজে সেই দুর্নীতিতে জড়িত বা ব্যক্তিগত লাভের জন্য মার্কিন নীতিকে প্রভাবিত করেছিলেন।