ফ্রিডম বাংলা নিউজ

মঙ্গলবার, জুলাই ৯, ২০২৪ |

EN

ফাইজারের টিকার পার্শ্বপ্রতিক্রিয়া, নিউজিল্যান্ডে নারীর মৃত্যু

বিশ্ব বাংলা ডেস্ক | আপডেট: সোমবার, আগস্ট ৩০, ২০২১

ফাইজারের টিকার পার্শ্বপ্রতিক্রিয়া, নিউজিল্যান্ডে নারীর মৃত্যু

ফাইজার-বায়োএনটেকের টিকা গ্রহণ করে নিউজিল্যান্ডে এক নারীর মৃত্যু হয়েছে। দেশটির ভ্যাকসিন সেফটি মনিটরিং বোর্ডের রিপোর্ট অনুযায়ী তথ্যটি নিশ্চিত করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। ওই নারী সম্পর্কে বিস্তারিত কিছু জানানো হয়নি। বলা হয়েছে, যে পার্শ্বপ্রতিক্রিয়ায় তার মৃত্যু হয়েছে সেটার নামমায়োকার্ডিটিস এর ফলে হৃৎপিণ্ডের পেশির মধ্যে প্রদাহ তৈরি হয়।

 

নিউজিল্যান্ডের স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, দেশে এটিই কোভিড টিকা নিয়ে মৃত্যুর প্রথম ঘটনা। তাই বিষয়টি সর্বোচ্চ গুরুত্ব দিয়ে খতিয়ে দেখছে ভ্যাকসিন সেফটি মনিটরিং বোর্ড। আর কারও ক্ষেত্রে যেন এমন ঘটনা না ঘটে সেজন্য আগেভাগেই ফাইজারের টিকা প্রদানের বিষয়টি বিবেচনা করা হচ্ছে। তবে এই টিকা দেওয়া বন্ধ রাখা হবে কি-না, তা স্পষ্ট করা হয়নি।

 

করোনার সংক্রমণের শুরু থেকেই ভাইরাসটি নিয়ন্ত্রণে বিশ্বের কাছে আদর্শ উদাহরণ হয়ে উঠেছে নিউজিল্যান্ড। ভ্যাকসিন প্রয়োগেও তারা অনেক এগিয়ে। পর্যন্ত দেশটিতে তিনটি টিকার অনুমোদন দেওয়া হয়েছে। সেগুলো হলো- ফাইজার-বায়োএনটেক, জনসন অ্যান্ড জনসন এবং অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা।

 

সম্প্রতি করোনার ডেল্টা ভ্যারিয়েন্টের মাধ্যমে মাত্র একজন ব্যক্তির আক্রান্ত হওয়ার ঘটনায় পুরো দেশে লকডাউন আরোপের ঘোষণা দিয়েছিলেন প্রধানমন্ত্রী জাসিন্ডা আর্ডান। এমন কড়াকড়ির মাধ্যমে ভাইরাসটি নিয়ন্ত্রণের কারণে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও দেশটির ভূয়সী প্রশংসা করেছে।

 

এখন পর্যন্ত দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা হাজার ৫১৯ জন। মৃত্যু হয়েছে ২৬ জনের।