ফ্রিডম বাংলা নিউজ

শনিবার, জুলাই ৬, ২০২৪ |

EN

পুতিনের পতন চান না বাইডেন

বিশ্ব বাংলা ডেস্ক | আপডেট: রবিবার, মার্চ ২৭, ২০২২

পুতিনের পতন চান না বাইডেন
রাশিয়ার ক্ষমতায় বদল কিংবা রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের পতন চান না মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন রোববার সাংবাদিকদের এ কথা বলেন। বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। 

ইউক্রেনে হামলা করায় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ‘ক্ষমতায় থাকতে পারেন না’ বলে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের করা মন্তব্যের ব্যাপারে ব্লিঙ্কেন বলেন, আমার মনে হয় পুতিনকে ইউক্রেন বা অন্য কারও বিরুদ্ধে আগ্রাসনে জড়িত হওয়ার ক্ষমতা দেওয়া যাবে না বলে গত রাতে মার্কিন প্রেসিডেন্ট ইঙ্গিত দিয়েছিলেন। 

জেরুসালেম সফররত বিঙ্কেন আরও বলেন, রাশিয়ায় বা অন্য কোথাও ক্ষমতা পরিবর্তনের জন্য কোনো কৌশল আমাদের নেই।

এর আগে, শনিবার পোল্যান্ডের রাজধানী ওয়ারশতে ইউক্রেনের শরণার্থীদের কাছে তাদের ভয়াবহ অভিজ্ঞতার কথা শুনে পুতিনকে ‘কসাই’ আখ্যায়িত করেন বাইডেন।

ওয়ারশর রয়্যাল কাসলে দেওয়া ভাষণে বাইডেন সোভিয়েত লৌহ যবনিকার অধীনে পোল্যান্ডের চার দশকের ইতিহাস মনে করিয়ে দেন। তিনি বলেন, বৈশ্বিক নিরাপত্তা ও স্বাধীনতার স্বার্থে রাশিয়ার স্বৈরশাসনের বিরুদ্ধে বিশ্বের গণতান্ত্রিক শক্তিগুলোর জরুরি ভিত্তিতে একাট্টা হওয়া দরকার। 

বক্তব্যের শেষ দিকে তিনি বলন, ঈশ্বরের দোহাই— এ লোকটা ক্ষমতায় থাকতে পারে না।

এর তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে মস্কো।  ক্রেমলিন বলছে, পুতিন ক্ষমতায় থাকবেন কিনা, তা বাইডেন বলার কে?

হোয়াইট হাউস অবশ্য পরে বিষয়টি এভাবে ব্যাখ্যা করার চেষ্টা করেছে যে, প্রেসিডেন্ট বাইডেন রাশিয়ায় সরকার পরিবর্তনের ডাক দেননি।  তিনি আসলে বলতে চেয়েছেন, ইউক্রেনে দীর্ঘমেয়াদি সংঘাতের জন্য বিশ্বকে প্রস্তুত থাকতে হবে।