ফ্রিডম বাংলা নিউজ

মঙ্গলবার, জুলাই ৯, ২০২৪ |

EN

আফিম চাষ নিষিদ্ধ করছে তালেবান

বিশ্ব বাংলা ডেস্ক | আপডেট: সোমবার, আগস্ট ৩০, ২০২১

আফিম চাষ নিষিদ্ধ করছে তালেবান

গোটা বিশ্বের প্রায় ৮০ ভাগ আফিম (যা দিয়ে হেরোইন তৈরি হয়) চাষ হয়ে থাকে দক্ষিণ এশিয়ার দরিদ্র দেশ আফগানিস্তানে। দেশটিতে প্রতি বছর প্রায় - হাজার টন আফিম উৎপাদন হয় বলে জানিয়েছে জাতিসংঘ। সংস্থাটির ইউএনওডিসির করা বিশ্বের শীর্ষ মাদক উৎপাদনকারী দেশের তালিকা থেকে কাবুলকে বের করে আনতে চাইছে তালেবান।

 

ওয়াল স্ট্রিট জার্নাল জানায়, সম্প্রতি রাজধানী কাবুল দখলের মাধ্যমে পুরো আফগানিস্তানের নিয়ন্ত্রণ নিয়েছে তালেবান। গোষ্ঠীটি এখন আফিম চাষ নিষিদ্ধ বা বন্ধে ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছে। বিশ্ব দরবারে নিজেদের গ্রহণযোগ্যতা বাড়ানোর প্রচেষ্টা হিসেবে এমন পদক্ষেপ নেয়া হয়েছে বলে ধারণা করা হয়।

 

দেশটিতে সরকার গঠনের আগেই তালেবান নেতারা আফিম চাষ বন্ধে চাষীদের উদ্বুদ্ধ করতে শুরু করেছেন। কান্দাহারসহ সবচেয়ে বেশি আফিম চাষ হওয়া এলাকাগুলোতে সমাবেশ করে জোর তৎপরতা চালাচ্ছেন তারা। এতে আফগানিস্তানে কাঁচা আফিমের দাম কয়েক গুণ বেড়ে গেছে, যা স্থানীয় অর্থনীতিতে বড় ধরনের প্রভাব ফেলতে পারে বলে মনে করা হচ্ছে।

 

পার্সটুডের খবরে বলা হয়, দেশটির বেশ কয়েকটি প্রদেশের চাষীরা বলছেন, তালেবান ক্ষমতা দখলের পর কাঁচা আফিমের দাম হঠাৎ করেই গুণ বেড়েছে। ৭০ ডলারের প্রতি কেজি আফিম এখন ২০০ ডলারে বিক্রি হচ্ছে।

 

এর আগে গত ১৮ আগস্ট তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ জানিয়েছিলেন, আফগানিস্তানে আর মাদক ব্যবসা করার অনুমতি দেবে না নতুন সরকার। কবে নাগাদ আফিম চাষের ওপর নিষেধাজ্ঞা কার্যক হবে, যদিও সেটি স্পষ্ট করেননি তিনি।