ফ্রিডম বাংলা নিউজ

বুধবার, মে ২২, ২০২৪ |

EN

রাশিয়ায় পৌঁছেছেন শি জিনপিং

বিশ্ব বাংলা ডেস্ক | আপডেট: সোমবার, মার্চ ২০, ২০২৩

রাশিয়ায় পৌঁছেছেন শি জিনপিং
রাষ্ট্রীয় সফরে মস্কো পৌঁছেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। বিমান থেকে নেমেই সাংবাদিকদের সঙ্গে কথা বলেন শি জিনপিং। খবর আলজাজিরার। 

তিনি বলেন, আশা করছি এ সফর ফলপ্রসূ এবং বিশ্ব রাজনীতিতে নতুন মাত্রা যোগ করবে। এ সময় রাশিয়া ও চীনকে ‘ভালো প্রতিবেশি’ এবং ‘বিশ্বস্ত বন্ধু’ হিসেবে আখ্যায়িত করেন শি জিনপিং।

ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর প্রথমবারের মতো রাশিয়া সফরে গেলেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। তৃতীয় মেয়াদে চীনের প্রেসিডেন্ট হওয়ার পর সোমবারই প্রথম বিদেশ সফরে গেলেন তিনি। 

চীনের সংবাদপত্রে প্রকাশিত এক নিবন্ধে পুতিন বলেছেন, ‘পুরনো ও ভালো বন্ধু’র সফর নিয়ে তিনি অত্যন্ত আশাবাদী। ইউক্রেন যুদ্ধে চীনের মধ্যস্থতাকারী হওয়ার ইচ্ছাকেও স্বাগত জানিয়েছেন তিনি। 

অপরদিকে একই দিন রাশিয়ার রাষ্ট্রায়ত্ত সংবাদপত্র রাশিশকা গাজিয়াতায় প্রকাশিত নিবন্ধে শি লিখেছেন, এক শতাব্দীতেও দেখা যায়নি এমন ব্যাপক পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছে বিশ্ব। শান্তি, উন্নয়ন ও উভয়পক্ষ লাভবান হয় এমন সহযোগিতা অপ্রতিরোধ্য। বৈশ্বিক বহুমুখীনতা, অর্থনীতির বিশ্বায়ন ও আন্তর্জাতিক সম্পর্কে বৃহত্তর গণতান্ত্রিক প্রবণতা অপরিবর্তনীয়।

প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে শি-র বৈঠক করার কথা রয়েছে। গত বছর শি ও পুতিন ‘সীমাহীন’ অংশীদারিত্ব চুক্তি করেছিলেন। 

আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) যুদ্ধাপরাধের দায়ে পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির পর রাশিয়ার প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করতে যাওয়া প্রথম বিশ্ব নেতা হচ্ছেন শি।