ফ্রিডম বাংলা নিউজ

বৃহস্পতিবার, আগস্ট ২২, ২০২৪ |

EN

এবার আর্জেন্টিনাকে যে সতর্কবার্তা দিল ইরান

বিশ্ব বাংলা ডেস্ক | আপডেট: সোমবার, জুলাই ১৫, ২০২৪

এবার আর্জেন্টিনাকে যে সতর্কবার্তা দিল ইরান
আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আয়ার্সে অবস্থিত ইহুদিদের সাংস্কৃতিক কেন্দ্র আমিআ ভবনে বোমা হামলার ঘটনায় ইরানি নাগরিকদের জড়িত থাকার অভিযোগ করেছেন আর্জেন্টিনার প্রেসিডেন্টের মুখপাত্র ও বিচারমন্ত্রী মারিয়ানো কুনিও লিবারোনা।

তবে তার এ অভিযোগকে ভিত্তিহীন দাবি করে তীব্র নিন্দা জানিয়েছেন ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি। রোববার বুয়েন্স আয়ার্সের আমিআ ভবনে ওই সন্ত্রাসী হামলার ত্রিশতম বার্ষিকী পালিত উপলক্ষ্যে এক বিবৃতিতে কানানি এ নিন্দা জানান।পাশাপাশি তিনি ওই ঘটনায় হতাহতদের পরিবার-পরিজনদের প্রতি শোক ও সমবেদনা জানিয়েছেন। 

১৯৯৪ সালে আর্জেন্টিনার বুয়েন্স আয়ার্স শহরে ইহুদিদের সাংস্কৃতিক কেন্দ্র AMIA-ভবনে এক বোমা হামলায় ৮৫ জনেরও বেশি নিহত ও ৩০০ জনেরও বেশি আহত হয়। 

ইসরাইল ও এর সহযোগী কোনো কোনো মহল সম্প্রতি ওই হামলায় ইরানের জড়িত থাকার অভিযোগ তুলেছে, কোনো প্রমাণ দেখানো ছাড়াই। অধিকৃত ফিলিস্তিনে ইসরাইলি অপরাধযজ্ঞ থেকে বিশ্ববাসীর দৃষ্টি অন্যদিকে সরিয়ে নিতেই ওই অভিযোগ তোলা হয় বলে দাবি করেন কানানি।

নাসের কানানি বলেছেন, ওই ঘটনার বিষয়ে সত্য তুলে ধরা ও ওই মামলার নিষ্পত্তি তখনই সম্ভব হবে, যখন সংশ্লিষ্ট পক্ষগুলো নিজেদেরকে রাজনৈতিক উসকানি থেকে দূরে রাখবে এবং তৃতীয় পক্ষের হস্তক্ষেপ প্রতিরোধ করবে। 

তিনি এ সময় ইরানবিরোধী বক্তব্য ও তৎপরতা থেকে দূরে থাকতে আর্জেন্টিনা সরকারের প্রতি আহ্বান জানান। পাশাপাশি আর্জেন্টিনার জাতীয় স্বার্থ ও তেহরান-বুয়েন্স আয়ার্স সম্পর্ককে ইসরাইল-মার্কিনের সাজানো নাটকের মঞ্চে জলাঞ্জলি না দেওয়ার পরামর্শ দেন।  সূত্র: তাসনিম নিউজ