ফ্রিডম বাংলা নিউজ

সোমবার, জুলাই ১, ২০২৪ |

EN

বৃহস্পতিবার থেকে রাজশাহীতে আম নামানো শুরু

জেলা প্রতিনিধি | আপডেট: শুক্রবার, মে ১৩, ২০২২

বৃহস্পতিবার থেকে রাজশাহীতে আম নামানো শুরু

ফাইল ছবি

আমের রাজধানী রাজশাহীতে এবার আম নামানোর শুরু হচ্ছে আগামী ১৩ মে। বৃহস্পতিবার (১২ মে) দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত এক সভায় জাতভেদে আম নামানোর সাম্ভাব্য তারিখ ঘোষণা করা হয়েছে।

সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক (ভারপ্রাপ্ত) মুহাম্মদ শরিফুল হক। এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কল্যাণ চৌধুরী।

সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ১৩ মে থেকে পর্যায়ক্রমে বিভিন্ন জাতের আম পাড়া শুরু হবে।

সভায় জেলা প্রশাসক (ভারপ্রাপ্ত) মুহাম্মদ শরিফুল হক জানান, গুটি জাতের আম সবার আগে পাকে। তাই শুক্রবার (১৩ মে) থেকে রাজশাহীতে সব ধরনের গুটি জাতের আম নামানো যাবে। নিরাপদ, বিষমুক্ত ও পরিপক্ব আম বাজারজাত নিশ্চিত করতে ফল গবেষক, কৃষি বিভাগের কর্মকর্তা, স্থানীয় আমচাষি ও ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা সাপেক্ষে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর উন্নত জাতের আমগুলোর মধ্যে গোপালভোগ ২০ মে, ক্ষীরশাপাত বা হিমসাগর ২৮ মে থেকে নামানো যাবে। এছাড়া আম্রপালিও ফজলি ১৫ জুন, ল্যাংড়া ৬ জুনথেকে নামানো যাবে। আর সবার শেষে ১০ জুলাই থেকে নামানো যাবে আশ্বিনা ও বারি-৪ জাতের আম, ১৫ জুলাই থেকে গৌড়মতি ও ২০ আগস্ট থেকে ইলামতি আম নামানা যাবে।

জেলা প্রশাসক (ভারপ্রাপ্ত) মুহাম্মদ শরিফুল হক আরো বলেন, ‘অসময়ে আম পাড়া বন্ধে এবং ক্যালসিয়াম, কার্বাইড, পিজিআর, ফরমালিন, ইথিফনের মতো কেমিক্যাল ব্যবহারের মাধ্যমে যেন আম পাকানো না হয়, তার জন্য গাছ থেকে আম নামানোর ক্ষেত্রে সময় বেধে দেওয়া হয়েছে। বিষয়টি ভ্রাম্যমাণ আদালত ও পুলিশ কঠোরভাবে মনিটরিং করবে। নির্ধারিত সময়ের আগে অপরিপক্ব আম নামালে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। তবে আবহাওয়ার তারতম্যের কারণে কোথাও নির্ধারিত সময়ের আগে গাছে আম পাকলে সংশ্লিষ্ট উপজেলা প্রশাসনকে জানিয়ে চাষিরা আম পাড়তে পারবেন। তাই আমচাষিদের আম রপ্তানিতে কোনো বেগ পেতে হবে না।

সভায় রাজশাহী জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোজদার হোসেন জানান, কিছু এলাকায় চলতি মৌসুমে গাছে আম কম থাকলেও এবারও লক্ষ্যমাত্রা অর্জন হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। কারণ, গাছে আম কম থাকলে তা বড় হয়। গাছে আম কম থাকলে ঝরে পড়েও কম। সভায় কৃষি বিভাগের কর্মকর্তারা ছাড়াও ফল গবেষক, আম চাষি, ব্যবসায়ী ও কুরিয়ার সার্ভিসের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, রাজশাহী মহানগরসহ ৯টি উপজেলায় এবছর  ১৮ হাজার ৫১৫ হেক্টর জমিতে আমবাগান আছে। আম উৎপাদনের লক্ষ্যমাত্রা ২ লাখ ১৪ হাজার ৬৭৬ মেট্রিক টন। হেক্টরপ্রতি উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১১ দশমিক ৫৯ মেট্রিক টন।