ফ্রিডম বাংলা নিউজ

বুধবার, জুলাই ৩, ২০২৪ |

EN

ভারতের নতুন অধিনায়কের নাম জানালেন শেবাগ

স্পোর্টস ডেস্ক | আপডেট: সোমবার, জুলাই ১, ২০২৪

ভারতের নতুন অধিনায়কের নাম জানালেন শেবাগ

ছবি: সংগৃহীত

টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতে অবসর নিয়েছে ভারতের তিন ক্রিকেটার রোহিত শর্মা, বিরাট কোহলি ও রবীন্দ্র জাদেজা। তবে রোহিত অবসর নেওয়ায় ভারতকে ভাবতে হচ্ছে নতুন অধিনায়ক নিয়েও। কে হতে পারেন ভারতের পরবর্তী অধিনায়ক তাই নিয়েই এখন চলছে আলোচনা। সেই আলোচনায় যোগ দিয়ে ভারতের নতুন অধিনায়ক হিসেবে একজনকে বেছে নিয়ে বিসিসিআইয়ের কাজ খানকিটা সহজ করে দিয়েছেন ভারতের সাবেক ক্রিকেটার বীরেন্দ্রর শেবাগ।

অবশ্য রোহিত কেবল টি-টোয়েন্টি থেকে অবসর নিয়েছেন। বাকি দুই ফরম্যাটে এখনও রোহিতের অধীনেই থাকছে নেতৃত্বের ভার। তবে রোহিত না থাকায় টি-টোয়েন্টি নেতৃত্ব ও ভবিষ্যতের কথা বিবেচনা করে বাকি দুই ফরম্যাটের নেতৃত্ব নিয়েও ভাবতে হচ্ছে বিসিসিআইকে। আর ভারতের জন্য যা বেশ কঠিন কাজই বটে।

কেননা, ভারতের অধিনায়ক হওয়ার দৌড়ে আছে বেশ কিছু নাম। দলের সহ অধিনায়ক হিসেবে থাকা হার্দিক পান্ডিয়া ছাড়াও ভারতে টি-টোয়েন্টিতে এরইমধ্যে নেতৃত্ব দিয়েছেন এমন ক্রিকেটারের সংখ্যাটাও কম নয়। সূর্যকুমার যাদব, রিশাভ পান্ত, জাসপ্রিত বুমরাহ ও লোকেশ রাহুলের নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা রয়েছে। আর নতুন করে জিম্বাবুয়ে সিরিজের জন্য ভারতের অধিনায়ক করা হয়েছে বিশ্বকাপের স্কোয়াডে জায়গা না পাওয়া শুভমান গিলকে। এর বইরেও আছে স্যাঞ্জু স্যামসন, ঋতুরাজ গায়কোয়ার ও শ্রেয়াস আইয়ার।

ফলে এতজন অধিনায়ক প্রার্থীর মধ্যে থেকে একজনকে বেছে নেওয়া বেশ কঠিনই হয়ে গেছে বিসিসিআইয়ের জন্য। যা নিয়ে ভাবতে গেলে খানিকটা জটিলতাতেই পড়তে হবে ভারতকে। তবে তাদের কাজ কিছুটা হলেও সহজ করে দিয়েছেন শেবাগ। অধিনায়ক প্রার্থীদের মধ্যে তিনি তার ভোটটা দিয়েছেন শুভমান গিলের ব্যালটে।

ক্রিকবাজের এক আলাপচারিতায় ভারতের নতুন অধিনায়ক হিসেবে শুভমান গিলকে বেছে নিয়ে শেবাগ বলেন, ‘শুভমান গিল লম্বা রেসের ঘোড়া। তিনি এমন একজন ক্রিকেটার যে তিন ফরম্যাটেই খেলছেন। আর গত তিন বছর দুর্দান্ত পারফর্মও করছেন। ২০২৪ বিশ্বকাপে তার জায়গা না হওয়াটা দুর্ভাগ্যজনক। আমার মতে তাকে তৈরি করা হবে সঠিক সিদ্ধান্ত। রোহিত যখন চলে যাবেন, তখন অধিনায়কত্বের ক্ষেত্রে তাকে প্রতিস্থাপন করার জন্য সঠিক ব্যক্তিটি হবেন শুভমান গিল।’