ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪ |

EN

ফাওয়াদের রেকর্ডময় সেঞ্চুরিতে চালকের আসনে পাকিস্তান

স্পোর্টস ডেস্ক | আপডেট: মঙ্গলবার, আগস্ট ২৪, ২০২১

ফাওয়াদের রেকর্ডময় সেঞ্চুরিতে চালকের আসনে পাকিস্তান

১৩ টেস্টের ক্যারিয়ারে ২২ ইনিংসে পাঁচটি সেঞ্চুরি। সর্বশেষ তিন সেঞ্চুরি এসেছে সর্বশেষ ৮ ইনিংসে। ক্যারিয়ারে যে পাঁচটি সেঞ্চুরি করেছেন, পাঁচটিই ভিন্ন পাঁচ দলের বিপক্ষে, ভিন্ন পাঁচ দেশে। আক্ষেপ আর আনন্দের যুগল অনুভূতি কাল কিংস্টন টেস্টের তৃতীয় দিনে আরেকবার ছড়িয়ে দিলেন ফাওয়াদ।

কিংস্টনের স্যাবাইনা পার্কে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে করা দুরন্ত শতরান দিয়ে এরই মধ্যে রেকর্ডের পাতায় নাম লিখে ফেলেছেন ফাওয়াদ। শুধু তাই নয়, একই সঙ্গে তিন ভারতীয় ক্রিকেটার সুনিল গাভাস্কার, সৌরভ গাঙ্গুলি এবং চেতেশ্বর পূজারাকে পেছনে ফেলে দিলেন তিনি। নিজ দেশ পাকিস্তান, পাশের দেশ ভারত কিংবা শ্রীলঙ্কার অন্যসব কিংবদন্তির চেয়ে দ্রুততম ইনিংসে এই রেকর্ড গড়েন তিনি।

সুনিল গাভাস্কার ক্যারিয়ারের প্রথম পাঁচটি টেস্ট সেঞ্চুরি করেন ২৫ ইনিংসে ব্যাট করে। সৌরভ গাঙ্গুলি ৫ টেস্ট সেঞ্চুরি করতে খরচ করেন ২৪ ইনিংস। পূজারা ২৫ টেস্ট ইনিংস খেলে করেন পঞ্চম সেঞ্চুরি। পাকিস্তানের হয়ে সবচেয়ে কম ইনিংসে পাঁচটি টেস্ট সেঞ্চুরির করার নজিরও এখন ফাওয়াদের দখলে। এতদিন এই রেকর্ড ছিল ইউনিস খানের। তিনি ২৮টি ইনিংসে ৫টি টেস্ট সেঞ্চুরি করেছিলেন।

 ফাওয়াদের অপরাজিত ১২৪ রানের ইনিংসে কিংস্টনে কাল সিরিজের দ্বিতীয় টেস্টের তৃতীয় দিনে শেষ পর্যন্ত ৯ উইকেটে ৩০২ রান তুলে প্রথম ইনিংস ঘোষণা করেছে পাকিস্তান। তাতে একটা রেকর্ডও হয়েছে ফাওয়াদের। এশিয়ান ক্রিকেটারদের মধ্যে টেস্টে এত কম ইনিংস খেলে পাঁচটি সেঞ্চুরির কীর্তি গড়তে পারেননি আর কেউই!

ফাওয়াদের ঝলকের পর নতুন বল হাতে ত্রাস ছড়িয়েছেন বাঁহাতি ফাস্ট বোলার শাহীন শাহ আফ্রিদি। তাতেই বৃষ্টিবিঘ্নিত দিনটা হয়ে গেল পাকিস্তানের। শাহীন ওয়েস্ট ইন্ডিজের দুই ওপেনারকে ফিরিয়েছেন, ওয়েস্ট ইন্ডিজ দিন শেষ করেছে ৩ উইকেটে ৩৯ রান নিয়ে।

সেঞ্চুরিটা এসে পাকিস্তানের জন্য দারুণ প্রয়োজনের সময়েই! বৃষ্টিবিঘ্নিত কিংস্টন টেস্টের প্রথম দিনে প্রচণ্ড গরমে হাঁসফাঁস করতে থাকা ফাওয়াদ পায়ের পেশিতে টান পড়ার কারণে ৭৬ রানে ‘রিটায়ার্ড হার্ট’ হয়ে প্যাভিলিয়নে ফেরেন। কিন্তু প্রথম দিনেই বাবর আজমের (৭৫ রান) সঙ্গে চতুর্থ উইকেটে ১৫৮ রানের দারুণ জুটি গড়ে পাকিস্তানকে প্রথম দফায় বিপদের হাত থেকে বাঁচান। ২ রানেই ৩ উইকেট পড়ে গিয়েছিল পাকিস্তানের!