ফ্রিডম বাংলা নিউজ

শনিবার, জুন ২৯, ২০২৪ |

EN

মিশর সীমান্ত দিয়ে গাজায় ঢুকেছে চিকিৎসা সামগ্রী

বিশ্ব বাংলা ডেস্ক | আপডেট: বৃহস্পতিবার, জানুয়ারী ১৮, ২০২৪

মিশর সীমান্ত দিয়ে গাজায় ঢুকেছে চিকিৎসা সামগ্রী
ইসরাইল-হামাস সমঝোতার জেরে মিশর সীমান্ত দিয়ে গাজায় ঢুকেছে জিম্মিদের চিকিৎসা সামগ্রী ও ফিলিস্তিনিদের জন্য মানবিক সহায়তা। অন্যদিকে, ইয়েমেন ও লোহিত সাগরে পাল্টাপাল্টি হামলা অব্যাহত রেখেছে যুক্তরাষ্ট্র ও হুতি যোদ্ধারা।

স্থানীয় সময় বুধবার (১৭ জানুয়ারি) মিশর হয়ে রাফাহ সীমান্ত দিয়ে গাজায় ঢুকেছে মানবিক সহায়তা ও চিকিৎসা সরঞ্জামের বহর। কাতারের মধ্যস্থতায় চুক্তির শর্ত অনুযায়ী রেডক্রসের মাধ্যমে চিকিৎসা সরঞ্জাম ২৫ জিম্মির কাছে পৌঁছানোর ব্যবস্থা নেয়া হয়। আর খাদ্যসহ মানবিক সহায়তা বিতরণ শুরু হয়েছে ইসরাইলের বর্বর হামলায় ঘরবাড়ি, পরিবারহারা অসহায় ফিলিস্তিনিদের মধ্যে। যদিও, সীমান্ত দিয়ে সহায়তার বহর গাজায় ঢোকার দিনই রাফাহ সীমান্তবর্তী আবাসিক এলাকায় ইসরাইলের বিমান হামলায় অন্তত ১৬ জন নিহত হয়েছে। এদিন, হামলা হয়েছে গাজার খান ইউনিসের নাসের হাসপাতাল, শরণার্থী শিবির ও বেসামরিক অবস্থানে। পশ্চিম তীরেও ব্যাপক ধরপাকড় ও হত্যাকাণ্ড জারি রেখেছে দখলদার বাহিনী।

এদিকে, ইয়েমেনের হুতি বাহিনীকে বৈশ্বিক সন্ত্রাসী হিসেবে পুন:তালিকাভুক্তির জেরে বুধবার এডেন সাগরে মিসাইল হামলা হয় মার্কিন পণ্যবাহী জাহাজে। ওইদিন সন্ধ্যায় 'জেনকো পিকার্ডি' নামে একটি জাহাজ লক্ষ্য করে অন্তত ১৪টি ক্ষেপণাস্ত্র হামলার তথ্য নিশ্চিত করেছে মার্কিন বাহিনী। একইদিন, ইয়মেনে হুতি অবস্থানে চতুর্থ দফা বিমান হামলার তথ্য জানিয়েছে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর সেন্ট্রাল কমান্ড।