ফ্রিডম বাংলা নিউজ

মঙ্গলবার, ফেব্রুয়ারী ২৭, ২০২৪ |

EN

যেভাবে হোয়াটসঅ্যাপের ভয়েস মেসেজে ‘ভিউ ওয়ানস’ ব্যবহার করবেন

তথ্যপ্রযুক্তি ডেস্ক | আপডেট: শুক্রবার, ডিসেম্বর ৮, ২০২৩

যেভাবে হোয়াটসঅ্যাপের ভয়েস মেসেজে ‘ভিউ ওয়ানস’ ব্যবহার করবেন
ভয়েস মেসেজে ‘ভিউ ওয়ানস’ ফিচার নিয়ে এলো হোয়াটসঅ্যাপ। ভিউ ওয়ানস ভয়েস মেসেজগুলোও ডিফল্ট বা স্বয়ংক্রিয়ভাবে এন্ড টু এন্ড এন্ড এনক্রিপশনের সুবিধা পাবে। 

এই ফিচারের মাধ্যমে পাঠানো ভয়েস মেসেজ গ্রাহক একবার শুনে ফেললে তা আপনা-আপনি গায়েব হয়ে যাবে। ছবি ও ভিডিওর ক্ষেত্রে ভিউ ওয়ানস ফিচার যেভাবে কাজ করে, ভয়েস মেসেজেও সেভাবেই কাজ করবে।

ফিচারটি এমন পরিস্থিতির জন্য উপযোগী, যখন গ্রাহক কোনো সংবেদনশীল তথ্য শেয়ার করতে চায়। যেমন ক্রেডিটকার্ডের নম্বর, গুরুত্বপূর্ণ গোপনীয় তথ্য, যা শুধু একবার শোনা উচিত। এর ফলে ভয়েস মেসেজটি গ্রাহকের অন্য কোনো ফোল্ডারে সেভ হয়ে থাকবে না।

ভিউ ওয়ানস ভয়েস মেসেজ ছবি ও ভিডিওয়ের মতো ‘ওয়ান টাইম’ আইকন দিয়ে চিহ্নিত করা হয়।

হোয়াটসঅ্যাপ বলেছে, ভিউ ওয়ানস ভয়েস মেসেজগুলোও ডিফল্ট বা স্বয়ংক্রিয়ভাবে এন্ড টু এন্ড এন্ড এনক্রিপশনের সুবিধা পাবে। 
ভয়েস ওয়ানস ফিচার যেভাবে ব্যবহার করবেন 

১. একটি পৃথক বা গ্রুপ চ্যাট খুলুন

২. মাইক্রোফোনে বাটনে চাপুন। 

৩. রেকর্ডিং লক করতে সোয়াইপ আপ করুন ৷ 

৪. রেকর্ড বাটনটি ট্যাপ করুন এবং ধরে রাখুন ৷ 

৫. বাটনটি সবুজ হয়ে গেলে ভিউ ওয়ানস মোড চালু হবে। 

৬. সেন্ড বাটনে ট্যাপ করুন। 

৭. যদি গ্রাহকের ‘রিড মেসেজ’ অপশনটি চালু থাকে তা হলে ভয়েস মেসেজটি শোনা হলে চ্যাটের দুটি টিক চিহ্ন নীল হয়ে যাওয়ার মাধ্যমে বুঝতে পারবেন।

ভিউ ওয়ানস ভয়েস মেসেজ পাঠানোর সময় প্রতিবার এই অপশনটি নির্বাচন করতে হবে। আর ভয়েস মেসেজটি একবার চালু করলে তা আর পাওয়া যাবে না। 

ভয়েস মেসেজ পাওয়ার পর ১৪ দিনের মধ্যে এটি চালু করতে হবে। এর পর মেসজটি স্বয়ংক্রিয়ভাবে চ্যাট থেকে মুছে যাবে। এছাড়া এই ফিচারের মাধ্যমে পাঠানো ভয়েস মেসেজ ফরোয়ার্ড, সেভ, স্টার বা শেয়ার করা যাবে না। 

ব্যাকআপের সময় খোলা হয়নি এমন ভয়েস মেসেজগুলো পুনরুদ্ধার করা যেতে পারে। তবে ভিউ ওয়ানস ছবি, ভয়েস বা ভিডিও মেসেজ একবার খোলা হলে এটি ব্যাকআপে অন্তর্ভুক্ত করা হবে না। ফলে কনটেন্টগুলো  পুনরুদ্ধার করা যায় না। আর এসব মিডিয়ার স্ক্রিনশটও নেওয়া যাবে না।