ফ্রিডম বাংলা নিউজ

বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০২৪ |

EN

সব টি-টোয়েন্টি লিগ টিকবে না: সৌরভ গাঙ্গুলী

স্পোর্টস ডেস্ক | আপডেট: মঙ্গলবার, ফেব্রুয়ারী ৭, ২০২৩

সব টি-টোয়েন্টি লিগ টিকবে না: সৌরভ গাঙ্গুলী
টি-টোয়েন্টি ক্রিকেট আবির্ভাবের পর থেকেই পালটে গেছে ক্রিকেট দুনিয়ার হিসাবনিকাশ। ২০ ওভারের ক্রিকেট চালুর পর থেকেই জনপ্রিয়তায় তুঙ্গে। তারই একবাজারি সংস্করণ হলো ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট। 

ফ্র্যাঞ্চাইজি লিগ চালুর পর থেকে বেড়েছে অর্থের ঝনঝনানি। এ অর্থের মোহে পড়েই ক্রিকেটাররা এখন নিজ দেশের হয়ে আন্তর্জাতিক ম্যাচ খেলার চেয়ে ঝুঁকে যাচ্ছেন ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে।

আর এই ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট নিয়ে গুরুত্বপূর্ণ কথা আপডেট দিয়েছেন ভারতীয় কিংবদন্তি ক্রিকেটার সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলী। 

ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) সাবেক সভাপতি সৌরভ গাঙ্গুলী বলেন, ক্রিকেট বিশ্বে ব্যাঙের ছাতার মতো টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজি লিগ হচ্ছে। খেলোয়াড়রা জাতীয় দলের পরিবর্তে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলাটাকে অগ্রাধিকার দিচ্ছে। কিন্তু সব টি-টোয়েন্টি লিগ টিকবে না।

ভারতীয় সাবেক এই তারকা ক্রিকেটার আরও বলেন, ‘আইপিএল একটি ভিন্ন লিগ। অস্ট্রেলিয়ায় বিগ ব্যাশ খুবই ভালোভাবে চলছে। যুক্তরাজ্যে দ্য হান্ড্রেড ভালো করেছে। চলতি বছর থেকে শুরু হওয়া দক্ষিণ আফ্রিকার টি-টোয়েন্টি লিগও খুবই ভালোভাবে চলছে। কিন্তু যেসব টি-টোয়েন্টি লিগ সঠিক ক্রিকেটীয় পরিকাঠামোয় চলবে সেগুলোই টিকবে। বাকিগুলো বন্ধ হয়ে যাবে। 

কোন কোন লিগগুলো বন্ধ হয়ে যাবে তা নিয়ে স্পষ্ট করে কিছু বলেননি সৌরভ গাঙ্গুলী। যে লিগগুলোর কথা গাঙ্গুলী বলেছেন, তার বাইরে আছে- পাকিস্তান সুপার লিগ (পিএসএল), বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল), শ্রীলংকান প্রিমিয়ার লিগ (এসএলপিএল) ও ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল)। 

তার মানে যদি বন্ধ হয়ে যায়, তাহলে খড়গ পরতে পারে বিপিএল, পিএসএলের দিকে।