ফ্রিডম বাংলা নিউজ

বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৯, ২০২৪ |

EN

মুক্তিযোদ্ধা ও নায়ক জসিম বিহীন ২৩ বছর

বিনোদন ডেস্ক | আপডেট: শনিবার, অক্টোবর ৯, ২০২১

মুক্তিযোদ্ধা ও নায়ক জসিম বিহীন ২৩ বছর

আশির দশকে ঢাকাই সিনেমায় দর্শকপ্রিয়তা অর্জন করেন নায়ক জসিম। তাকে বাংলা চলচ্চিত্রে অ্যাকশনধর্মী সিনেমার পথপ্রদর্শক মনে করা হয়। ক্যারিয়ারজুড়ে শোষিত-বঞ্চিত প্রান্তিক মানুষের প্রতিনিধি হিসেবে এই নায়ককে দেখা গেছে বড় পর্দায়।

 

মুক্তিযুদ্ধের পর ১৯৭২ সালেদেবরসিনেমার মাধ্যমে চলচ্চিত্রে জসিমের আত্মপ্রকাশ। প্রথম সিনেমাতেই তার অভিনয় পরিচালকদের নজর কাড়ে। পরের বছররংবাজসিনেমায় অ্যাকশন ডিরেক্টর হিসেবে কাজ করেন। তবে, পরিচিতি পান দেওয়ান নজরুল পরিচালিতদোস্ত দুশমনসিনেমায় খলনায়কের চরিত্রে অভিনয় করে। খলনায়ক চরিত্রের মাধ্যমে সিনেমায় অভিনয় শুরু করলেও পরবর্তীকালে নায়ক হিসেবে সফলতা পেয়েছিলেন।

 

জসিমের খলনায়ক হিসেবে অভিনয়ের সমাপ্তি ঘটে ১৯৮০ সালের শুরুর দিকে সুভাষ দত্তের পরিচালনায়সবুজ সাথীসিনেমার মাধ্যমে। সিনেমার পর থেকে মৃত্যুর আগপর্যন্ত নায়ক হিসেবেই অভিনয় চালিয়ে যান।

 

বাংলা চলচ্চিত্রের জনপ্রিয় নায়ক জসিম ছিলেন একজন বীর মুক্তিযোদ্ধা। ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধে দুই নম্বর সেক্টরে মেজর হায়দারের নেতৃত্বে লড়াই করেন তিনি।

 

নায়ক জসিমের পুরো নাম আবদুল খায়ের জসিম উদ্দিন। তিনি ১৯৫০ সালের ১৪ আগস্ট ঢাকার কেরানীগঞ্জের বক্সনগর গ্রামে জন্মগ্রহণ করেন। লেখাপড়া করেন বিএ পর্যন্ত। ১৯৯৮ সালের আজকের দিনে ( অক্টোবর) মস্তিষ্কে রক্তক্ষরণজনিত কারণে না ফেরার দেশে পাড়ি জমান এক সময়ের এই অ্যাকশন হিরো।