ফ্রিডম বাংলা নিউজ

সোমবার, জুলাই ৮, ২০২৪ |

EN

২৪ দেশের সামরিক কর্মকর্তাদের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন

জেলা প্রতিনিধি | আপডেট: বুধবার, সেপ্টেম্বর ১৪, ২০২২

২৪ দেশের সামরিক কর্মকর্তাদের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন

ছবি: সংগৃহীত

কক্সবাজারের উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প ঘুরে দেখেছেন ২৪টি দেশের সামরিক কর্মকর্তারা। মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) বাংলাদেশ সেনাবাহিনী এবং ইউএস আর্মি প্যাসিফিকের যৌথ আয়োজনে কক্সবাজারে এক সেমিনার শেষে সামরিক কর্মকর্তারা ক্যাম্প পরিদর্শন করেন।

কক্সবাজারে “ইন্দো-প্যাসিফিক অঞ্চলে সহযোগিতা বাড়াতে সামরিক কূটনীতি” শিরোনামে ২৪ দেশের উচ্চপদস্থ সেনাকর্মকর্তাদের নিয়ে সেমিনারের আয়োজন করা হয়। এটি বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র সেনাবাহিনীর যৌথভাবে আয়োজিত ৪৬তম ইন্দো-প্যাসিফিক আর্মিজ ম্যানেজমেন্ট সেমিনার। সম্মেলনে সেনা কর্মকর্তারা শান্তিরক্ষা মিশন ও এর করণীয় শীর্ষক ব্রেক আউট সেশন এবং পেশাদারিত্বের ওপর পৃথক পৃথক আলোচনায় অংশ নেন।

অনুষ্ঠানে বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ এবং যুক্তরাষ্ট্র সেনাবাহিনীর প্যাসিফিক অঞ্চলের প্রধান জেনারেল চার্লস এ ফ্লিন উপস্থিত ছিলেন। 

সেমিনার শেষে বিভিন্ন দেশের সামরিক কর্মকর্তারা উখিয়ার কুতুপালংয়ে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। এ সময় বলপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকরা প্রতিনিধি দলকে সমস্যার কথা তুলে ধরেন। এছাড়া সেনা কর্মকর্তাদের ক্যাম্পে কর্মরত জাতিসংঘের বিভিন্ন সংস্থার প্রতিনিধি এবং শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার ব্রিফিং করেন। 

উল্লেখ্য, ইন্দো প্যাসিফিক আর্মিস ম্যানেজমেন্ট এমন একটা ফোরাম, যার মাধ্যমে ইন্দো-প্যাসিফিক আঞ্চলিক স্থল বাহিনীর সিনিয়র সামরিক কর্মকর্তারা শান্তি-স্থিতিশীলতার বিষয়ে মতামত ও ধারণা বিনিময় করেন। বাংলাদেশ তৃতীয়বারের মতো সেমিনারের সহ-আয়োজক। এর আগে ১৯৯৩ এবং ২০১৪ সালে এই ইভেন্টের সহ-আয়োজক ছিল বাংলাদেশ।