ফ্রিডম বাংলা নিউজ

মঙ্গলবার, জুলাই ২৩, ২০২৪ |

EN

ইরানের নতুন প্রেসিডেন্টকে যে নির্দেশনা দিলেন খামেনি

বিশ্ব বাংলা ডেস্ক | আপডেট: রবিবার, জুলাই ৭, ২০২৪

ইরানের নতুন প্রেসিডেন্টকে যে নির্দেশনা দিলেন খামেনি
ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হয়েছেন সংস্কারপন্থি আইনপ্রণেতা মাসুদ পেজেশকিয়ান। কট্টর রক্ষণশীল প্রতিদ্বন্দ্বী সাইদ জালিলিকে হারিয়ে প্রেসিডেন্ট নির্বাচনে জয়লাভ করেছেন তিনি। শনিবার পেজেশকিয়ানকে নির্বাচিত ঘোষণা করা হয়। এর পরই ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি জনগণের কল্যাণে ও দেশের উন্নয়নে নবনির্বাচিত প্রেসিডেন্টের প্রতি আহ্বান জানিয়েছেন। 

শনিবার প্রেসিডেন্ট নির্বাচনের সব প্রার্থী ও নির্বাচন অনুষ্ঠানে জড়িত সবার প্রতি কৃতজ্ঞতা জানিয়ে যে বার্তা দিয়েছেন তাতে এই আহ্বান জানান তিনি। 

খামেনি বলেছেন, নবনির্বাচিত প্রেসিডেন্ট পেজেশকিয়ান মহান দয়াময় আল্লাহর ওপর ভরসা রেখে শহিদ প্রেসিডেন্ট রাইসির পথে চলা অব্যাহত রাখার এবং দেশের বিপুল সামর্থ্যগুলো কাজে লাগানোর পরামর্শ দেন। বিশেষ করে বিপ্লবী যুবসমাজ ও বিশ্বাসী জনশক্তিকে এক্ষেত্রে নিয়োগের আহ্বান জানান যাতে জনকল্যাণ ও দেশের অগ্রগতির পথ সুগম হয়। 

এছাড়াও ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি) বলেছে, এই বাহিনী নবনির্বাচিত প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ানের নেতৃত্বাধীন সরকারকে সর্বোচ্চ সহযোগিতা করতে প্রস্তুত রয়েছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, নবনির্বাচিত প্রেসিডেন্ট পেজেশকিয়ান একজন স্বল্পপরিচিত সংস্কারপন্থি রাজনীতিবিদ। হৃদরোগের চিকিৎসক থেকে তিনি দেশটির ১৪তম প্রেসিডেন্ট নির্বাচিত হলেন। মধ্যপ্রাচ্যের এই দেশটির নতুন প্রেসিডেন্টকে নিয়ে সাধারণ মানুষের মধ্যে এক ধরনের আগ্রহও রয়েছে।  

আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে বলা হচ্ছে, মাসুদ পেজেশকিয়ানকে ভোট দেওয়া অধিকাংশ মানুষই শহুরে মধ্যবিত্ত এবং তরুণ। তারা ইসলামপন্থি গোঁড়ামির কারণে ইরানে বহু বছর ধরে চলমান সামাজিক নিরাপত্তা লঙ্ঘনে অতিষ্ঠ হয়ে পড়েছেন। তবে সাধারণ ইরানিরা মনে করছেন, সংস্কারপন্থি পেজেশকিয়ান চেষ্টা করলেও দেশটির শাসক তাকে বড় ধরনের কোনো পরিবর্তন করতে দেবে না।