ফ্রিডম বাংলা নিউজ

বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৯, ২০২৪ |

EN

ধূমকেতুর মতো আবির্ভাব হয়েছিল

বিনোদন ডেস্ক | আপডেট: সোমবার, সেপ্টেম্বর ২০, ২০২১

ধূমকেতুর মতো আবির্ভাব হয়েছিল

বাংলা ছবির ক্ষণজন্মা নক্ষত্র সালমান শাহ্ ৫০তম জন্মদিন আজ। ১৯৭১ সালের এই দিনে নানার বাড়ি সিলেটের জকিগঞ্জে তাঁর জন্ম। মৃত্যু ১৯৯৬ সালের সেপ্টেম্বর। মাত্র ২৫ বছরের জীবন। অথচ এখনো কী বিস্তৃত প্রভাব তাঁর!



ধূমকেতুর মতো আবির্ভাব হয়েছিল: আগুন

 

চলচ্চিত্রে মাত্র চার বছরে এত কিছু দিয়ে গেছে যে, সালমান শুধু জনপ্রিয় নয়, হয়েছে চির অমর। এই প্রজন্মের কারো সঙ্গে যখন কথা হয়, খেয়াল করি, তাঁরাও ওকে নিজেদের প্রিয় নায়ক বলে। সেদিন একটা মেয়ের সঙ্গে পরিচয় হলো। ওর জীবনের সবচেয়ে বড় দুঃখ হলো সালমান শাহ্ ওর জন্ম ১৯৯৮ সালে। বলে যে, আমার জীবনের প্রথম ক্রাশ, সে মারা গেল আমার জন্মের দুই বছর আগে। আমি আরও অবাক হলাম, এই মেয়েটার বিয়ের জন্য পাত্র দেখা হচ্ছিল। একটা বিয়ের প্রস্তাব এসেছে, ছেলে ডিভোর্সড। সে দেখতে নাকি অনেকটা সালমান শাহ্ মতো। সে জন্যই ওই ছেলেকে বিয়ে করতে রাজি হয়ে গেছে মেয়েটা!


যখনই সালমানের ছবির জন্য গান গাইতাম, সে স্টুডিওতে বসে থাকত। গানের সঙ্গে নিজের একাত্মতার জন্যই সে এটা করত। ধূমকেতুর মতো আবির্ভাব সালমানের। যত চলচ্চিত্রে অভিনয় করেছে, সবকটিই সুপারহিট। মানুষের ক্যারিয়ারে তো একটু উত্থান-পতন হয়ই। সালমানের ক্যারিয়ারে পতন বলে কিছুই ছিল না। সাফল্যের চূড়ায় থাকতে থাকতেই পৃথিবী থেকে বিদায় নিয়েছে সে।


 

সালমানের প্রথম ছবিতে আমার অভিনয়ের কথা ছিল: শাবনাজ

 

কেয়ামত থেকে কেয়ামতছবিতে প্রথম আমার আর নাঈমের অভিনয়ের কথা ছিল। পরিচালক সোহানুর রহমান সোহান ভাই এই ছবির জন্য আমাদের অগ্রিম কিছু টাকাও দিয়েছিলেন। এর মধ্যে আমাদেরচাঁদনীসুপারহিট হয়। তখন কপিরাইট নিয়ে খুব তোলপাড় হচ্ছিল, তাইকেয়ামত থেকে কেয়ামতছবিতে অভিনয় করা হয়নি। সোহান ভাই নতুন মুখ হিসেবে সালমান আর মৌসুমীকে ব্রেক দেন। যেদিন তাঁদের শুটিং শুরু হয়, সেদিনই আমার আর নাঈমেরচোখে চোখেছবিরও শুটিং হচ্ছিল এফডিসিতে। সোহান ভাই বললেন, ‘তোমরা তো কাজ করলে না, নতুন মুখ নিয়ে কাজ করছি।আমরা তাঁকে শুভেচ্ছা জানালাম। বললাম, দেখা করে আসব। শুটিংয়ের ফাঁকে ওই ছবির সেটে গেলাম। সেদিনই প্রথম সালমান শাহ্আর মৌসুমীকে দেখি। ওদের সঙ্গে কথা হয়। শিক্ষিত পরিবারের দুটি ছেলেমেয়ে চলচ্চিত্রে এসেছে দেখে ভালো লাগল। এর মধ্যে আমার আর নাঈমের বিয়ে হয়। তারপর আমিআঞ্জুমান’, ‘মায়ের অধিকারআশা ভালোবাসাতিনটি ছবিতে সালমানের নায়িকা হই।

 

জানা-অজানায় সালমান

১৯৮৫-৮৬ সালের দিকেকথার কথাম্যাগাজিন অনুষ্ঠানেনামটি ছিল তার অপূর্বগানটি প্রচার হয়। গানের ভিডিওতে মডেল হয়ে প্রথমবার সবার নজর কাড়েন সালমান শাহ্

 

১৯৯৩ সালে সালমান শাহ্ অভিনীত প্রথম চলচ্চিত্রকেয়ামত থেকে কেয়ামতমুক্তি পায়। একই ছবিতে নায়িকা মৌসুমী গায়ক আগুনের অভিষেক হয়।

 

মাত্র চার বছরে ২৭টি ছবিতে অভিনয় করেছেন সালমান। এর মধ্যে ১০টি ছবি অসমাপ্ত।

 

অভিনয় ছাড়াও ভালো গান গাইতেন সালমান। বন্ধুমহলে তাঁর গানের কদর ছিল।