ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, মার্চ ২৯, ২০২৪ |

EN

আত্রাইয়ে সম্রাটে'র দাম হাঁকাচ্ছেন ১২ লাখ

জেলা প্রতিনিধি | আপডেট: বৃহস্পতিবার, জুন ৩০, ২০২২

আত্রাইয়ে সম্রাটে'র দাম হাঁকাচ্ছেন ১২ লাখ
আসন্ন কোরবানির ঈদকে সামনে রেখে ১২ লাখ টাকা দাম হাঁকাচ্ছেন গরুর মালিক নওগাঁর আত্রাই উপজেলার গ্রামের ফিরোজ হোসেন। নিজ খামারে একটি ফিজিয়াম জাতের গরু প্রস্তুত করেছেন। আদর করে নাম রেখেছে সম্রাট। নিজ খামারে জন্ম নেওয়া সম্রাটকে লালন পালন করে বড় করেছে। বর্তমানে ষাড়টির দাম হাঁকাচ্ছেন সাড়ে ১২ লাখ টাকা।

গরুটি একনজর দেখতে প্রতিদিন অসংখ্য মানুষ ভিড় জমাচ্ছে তাঁর খামারে। এলাকায় এত বড় ষাড় দেখেনি তাই দূর-দূরান্ত থেকে আসছেন অনেকেই। 
এবার কোরবানিতে খামার থেকেই গরুটি বিক্রির জন্য প্রস্তুতি নিচ্ছেন ফিরোজ হোসেন। গরুটি আনুমানিক ওজন প্রায় ২৭ মন বা ১ হাজার কেজি। চাহিদা অনুযায়ী দাম না পাওয়ায় গরুটি এখনো তার খামারেই আছে।

আত্রাই উপজেলা উপজেলার পাঁচুপুর ইউনিয়নের সিবপুর গ্রামের মোঃ নূরুল ইসলামের ছেলে ফিরোজ হোসেন তার খামারে আরো ৩টি ফিজিয়ান জাতে গরু পালন করছেন। ফিরোজ হোসেন নিজ সন্তানের মতো করে তিন বছর ধরে লালন পালন করে আসছে গরুটি। গরুটি গাম্ভীর্য রাজ রাজা মত হওয়ায় কালো রং এর গরুটিকে সম্রাট বলে ডাকে। 

ফিরোজ এর পিতা নূরুল ইসলাম বলেন, স্থানীয় হাটে এ ধরনের গরুর চাহিদা থাকলেও কাঙ্খিত দাম পাওয়া দুষ্কর। তাই এবার নিজ খামার থেকেই বিক্রির সিদ্ধান্ত নিয়েছেন।

ফিরোজ বলেন, আমি গরুটিকে প্রতিদিন দেশীয় খাবার খাওয়াইছি। মোটাতাজা করানোর ক্যোমিক্যাল জাতীয় কোন খাবার খাওয়াইনি শুধু মাত্র ভূষি, নিপিয়া ঘাস খাওনো হয়।

এবিষয়ে উপজেলা প্রানী সম্পদ অফিসের ভেটেরিনারি সার্জন রুবাইয়েত আহমেদ রেজা জানান, গরুটি প্রাকৃতিক উপায়ে লালন পালন করেছে ফিরোজ হোসেন। গরুটি দেখতেও অনেক সুন্দর। প্রানী সম্পদ অফিস থেকে নিয়মিত তদারকি করা হচ্ছে।