ফ্রিডম বাংলা নিউজ

বুধবার, জুলাই ৩, ২০২৪ |

EN

রাশিয়ার লক্ষ্য ‘আমাদের মুছে ফেলা’: জেলেনস্কি

বিশ্ব বাংলা ডেস্ক | আপডেট: বৃহস্পতিবার, মার্চ ৩, ২০২২

রাশিয়ার লক্ষ্য ‘আমাদের মুছে ফেলা’: জেলেনস্কি
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি দাবি করেছেন, মস্কোর আক্রমণের প্রথম ছয় দিনে প্রায় ৬ হাজার রাশিয়ান সেনা নিহত হয়েছে।

এ পর্যন্ত কতজন সেনা নিহত হয়েছে, তা আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেনি রাশিয়া। আল জাজিরা জেলেনস্কির দেওয়া পরিসংখ্যান স্বাধীনভাবে যাচাই করতে পারেনি।

ক্রেমলিনকে সতর্ক করে জেলেনস্কি বলেন, তারা বোমা ও বিমান হামলার মাধ্যমে ইউক্রেনের নিয়ন্ত্রণ নিতে পারবে না।

ভিডিও বার্তায় ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, মঙ্গলবার কিয়েভের হলোকাস্ট মেমোরিয়াল কমপ্লেক্সে আঘাত হেনেছে রাশিয়ানরা। যা প্রমাণ করেছে রাশিয়ার অনেক মানুষের কাছে কিয়েভ সম্পূর্ণ বিদেশি জায়গা।

রুশ সেনাদের প্রসঙ্গে ইউক্রেনের প্রেসিডেন্ট আরও বলেন, তারা কিয়েভ সম্পর্কে, আমাদের ইতিহাস সম্পর্কে কিছুই জানে না। কিন্তু তাদের সবাইকে আমাদের ইতিহাস মুছে ফেলতে, আমাদের দেশকে মুছে ফেলতে এবং আমাদের সবাইকে মুছে ফেলতে নির্দেশ দেওয়া হয়েছে।

এদিকে, বুধবার রাশিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় শহর খারকিভে তুমুল লড়াই চলছে। শহরটিতে রাশিয়ার ছত্রীসেনারা নামছেন এবং খারকিভ মিলিটারি মেডিকেল সেন্টারে হামলা চালায়। এ ছাড়া শহরটিতে বিমান হামলা চালিয়েছে রাশিয়া।

অন্যদিকে, রাশিয়ান বাহিনী ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় খেরসন শহরের নিয়ন্ত্রণ নিয়েছে।

বুধবার সপ্তম দিনের মতো ইউক্রেনে হামলা অব্যাহত রেখেছে রাশিয়া। রাজধানী কিয়েভের কাছে একটি রাস্তায় রাশিয়ান ট্যাঙ্ক এবং সাঁজোয়া যানের বিশাল বহর রয়েছে। সেখানে এবং অন্যান্য বড় শহরগুলোতে লড়াই তীব্রতর হচ্ছে।

মঙ্গলবার ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহরটির স্থানীয় সরকার সদর দপ্তরে ক্ষেপণাস্ত্র হামলা চালায়। এ দিন পরবর্তীতে খারকিভের একটি আবাসিক এলাকায় আরেকটি হামলা চালানো হয়। ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি পরে এই হামলাকে 'যুদ্ধাপরাধ' বলে অভিহিত করেন।

মঙ্গলবার খারকিভে কমপক্ষে ১৭ জন নিহত এবং কয়েক ডজন আহত হয়েছেন বলে দেশটির কর্মকর্তারা জানিয়েছেন।

উল্লেখ্য, রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন গত বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। যুদ্ধে এখন পর্যন্ত ইউক্রেনের ৩৫২ বেসামরিক নাগরিক নিহত এবং এক হাজার ৬৮৪ জন আহত হয়েছেন। এ ছাড়া প্রচণ্ড লড়াইয়ের পাঁচ দিনে রাশিয়ার পাঁচ হাজার ৭০০ সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছেন ইউক্রেনের সামরিক কর্মকর্তারা।

সূত্র : আলজাজিরা