ফ্রিডম বাংলা নিউজ

রবিবার, অক্টোবর ২০, ২০২৪ |

EN

'ভাই ' সম্বোধনে সাংবাদিকের ওপর ক্ষেপলেন মির্জাগঞ্জ উপজেলা নির্বাচন কর্মকর্তা

জেলা প্রতিনিধি | আপডেট: বুধবার, জানুয়ারী ১৯, ২০২২

'ভাই ' সম্বোধনে সাংবাদিকের ওপর ক্ষেপলেন মির্জাগঞ্জ উপজেলা নির্বাচন কর্মকর্তা
নির্বাচন কর্মকর্তাকে 'স্যার' না ডেকে 'ভাই 'বলে সম্বোধন করায় স্হানীয় এক সাংবাদিকের উপর বেজায় ক্ষেপেছেন পটুয়াখালী মির্জাগঞ্জ উপজেলায় দায়িত্বরত নির্বাচন কর্মকর্তা মোঃ শাহাদাৎ হোসেন। 

সোমবার (১৭জানুয়ারী) বেলা ১১টার দিকে রিয়াজ কাজী নামে এক ব্যক্তির জাতীয় পরিচয় পত্রের ভুল সংশোধনের বিষয়ে জানতে উপজেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় যান,দৈনিক যুগান্তর পত্রিকার মির্জাগঞ্জ উপজেলা প্রতিনিধি এবং প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোঃ রফিকুল ইসলাম সাদ্দাম। জাতীয় পরিচয় পত্রের ভুল সংশোধনের সমস্যা সমাধানের জন্য আলোচনা করতে গিয়ে 'ভাই ' বলে সম্বোধন  করেন নির্বাচন কর্মকর্তাকে। তখন তিনি ক্ষেপে গিয়ে বলেন, একটি পত্রিকায় সাংবাদিকতা করেন,নির্বাচন কর্মকর্তা-কে ভাই ডাকতেছেন কেন?নির্বাচন কর্মকর্তাকে ভাই ডাকা যাবে না। আপনি আমার আত্মীয়ও না,পরিচিতিও না।তাহলে 'ভাই ' ডাকবেন কেন? এমন প্রশ্নের উত্তরে (সাংবাদিক)   বলেন- একজন সাংবাদিক তো আপনার অধিনস্হ কর্মচারী না,একজন মানুষ কিংবা দেশের নাগরিক হিসেবেই তো ভাই ডাকতে পারি এখানে ভুল কোন জায়গায়।

 সংবাদিক রফিকুল ইসলাম সাদ্দাম বলেন, বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে অবহিত করছি। 

পটুয়াখালী জেলা নির্বাচন কর্মকর্তা খান আবি শাহানুর খান  বলেন-এটা সম্পর্কের ব্যাপার।আমি তো সাংবাদিকদের সহকর্মীই মনে করি।আমরা তো কাউকে বলতে পারি না যে-আমাকে স্যার ডাকেন। এটা নিয়মের মধ্যেও পড়ে না।যাই হোক আমি বিষয়টা দেখছি ।

সংবিধান অনুযায়ী বাংলাদেশ একটি গনপ্রজাতন্ত্রী রাষ্ট্র। প্রজাতন্ত্রের কর্মকর্তা -কর্মচারীকে জনগন স্যার-ম্যাডাম সম্বোধন করবে নাকি প্রজাতন্ত্রের মালিক জনগনকে (যারা সকল ক্ষমতার উৎস) প্রজাতন্ত্রের কর্মকর্তা -কর্মচারীগন স্যার সম্বোধন করবে? নাকি সংবিধানের কোথাও স্যার ডাকায় বাধ্যবাধকতা রাখা হয়েছে ?  অবশ্যই নেই। যদি স্যার ডাকতে হয় তবে প্রজাতন্ত্রের কর্মচারীরাই ডাকবেন। এ বিষয়ে গত বছর একটি অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ও কড়া নির্দেশনা দিয়েছেন। 

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোসাঃ তানিয়া ফেরদৌস বলেন বিষয়টি অবগত হয়েছি।এটি অত্যন্ত  দুঃখজনক।