ফ্রিডম বাংলা নিউজ

শনিবার, অক্টোবর ১৯, ২০২৪ |

EN

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে সুন্দরবনে ১০০ লবণপানির কুমির অবমুক্ত

নিজস্ব প্রতিবেদক | আপডেট: বৃহস্পতিবার, ডিসেম্বর ১৬, ২০২১

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে সুন্দরবনে ১০০ লবণপানির কুমির অবমুক্ত
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে সুন্দরবনে ১০০টি লবণপানির কুমির অবমুক্ত করেছে বন বিভাগ।

সুন্দরবনের দুটি বিভাগের চারটি রেঞ্জে এসব কুমির অবমুক্ত করা হয়। বুধবার বেলা ১১টায় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার সুন্দরবন পূর্ব বিভাগের চাঁদপাই রেঞ্জের করমজল কুমির প্রজনন কেন্দ্রের পাশের করমজল খালে আটটি লবণপানির কুমির ছেড়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন।

এ অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্রধান বন সংরক্ষক (সিসিএফ) আমির হোসাইন চৌধুরী ও বন সংরক্ষক (সিএফ) মিহির কুমার দোসহ বন বিভাগের কর্মকর্তারা।

সাত থেকে ৯ বছর বয়সের ৯৮টি এবং দুটি ১৫ বছর বয়সের লবণপানির কুমির অবমুক্ত করা হয়েছে।

খুলনা অঞ্চলের বন সংরক্ষক (সিএফ) মিহির কুমার দো বলেন, বাগেরহাট, খুলনা ও সাতক্ষীরা জেলার সুন্দরবনের পূর্ব ও পশ্চিম বিভাগের চারটি রেঞ্জের বিভিন্ন নদী খালে একই সময়ে বিভিন্ন বয়সের মোট একশটি লবণপানির কুমির ছাড়া হয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সুন্দরবনের ভেতরের নদীখালের ভারসাম্য রক্ষায় কুমির ছাড়ার উদ্যোগ নেয়। করমজল কুমির প্রজনন কেন্দ্রের পুকুরে থাকা কুমিরের ডিম থেকে ফোটানো বাচ্চা লালনপালন করে বড় করা হয়। সেই কুমির আজ বনের নদীখালে অবমুক্ত করা হয়েছে।

এর মধ্যে শরণখোলা রেঞ্জের আলিবান্দা, শাপলা ও মরাভোলা খালে ২০টি কুমির অবমুক্ত করা হয়।