ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪ |

EN

গরমে খারাপ কোলেস্টেরল কমাতে বেশ কার্যকর ৪ খাবার

লাইফস্টাইল ডেস্ক | আপডেট: সোমবার, জুলাই ২৯, ২০২৪

গরমে খারাপ কোলেস্টেরল কমাতে বেশ কার্যকর ৪ খাবার
সারা দেশে চলমান তীব্র তাপপ্রবাহ এখনো পুরোপুরি কমে যায়নি। মাঝেমধ্যে বৃষ্টি হলেও গরমে অতিষ্ঠ মানুষ। তবে এই সময়টায় অনেকেই ভুগছেন ডিহাইড্রেশন, মাথা ধরা, পেটের অসুখের পাশাপাশি উচ্চ কোলেস্টেরলের সমস্যায়। গরমে শরীরে পানির পরিমাণ কমে যাওয়ার কারণেও এটি হয়ে থাকে। এ কারণেই বিশেষজ্ঞরা বারবার পানি, খাবার স্যালাইন খেতে বলেন, যাতে শরীরে পানিশূন্যতা না দেখা দেয়। পাশাপাশি তেল-চর্বিজাতীয় খাবার পরিহার করে গ্রীষ্মকালীন সবজি ও ফল যেমন— ঢেঁড়স, শসা, পটোল ও তরমুজ খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। চলুন জেনে নিই এসব খাবারের উপকারিতা।

ঢেঁড়স

কোলেস্টেরলের মাত্রা বাড়লে ফাইবার সমৃদ্ধ খাবারের ওপর জোর দিতে বলেন চিকিৎসকরা। এই ফাইবার উচ্চ পরিমাণে পাবেন ঢেঁড়সের মধ্যে। ফাইবারের পাশাপাশি ঢেঁড়সে ভিটামিন কে, সি, এ এবং ম্যাগনেসিয়াম, ফোলেটের মতো পুষ্টি পাবেন। এমনকি এই সবজিতে থাকা পেকটিন কোলেস্টেরলের মাত্রা কমাতে সবচেয়ে বেশি সক্ষম। ওজন কমানো ও কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতেও এই সবজিটি উপযোগী।

শসা

এই গরমে শরীরকে হাইড্রেটেড রাখতে হলে পাতে রাখতে হবে শসাকে। শসার মধ্যে পানির পরিমাণ বেশি, যা শরীরের আর্দ্রতা বজায় রাখে। এ ছাড়া শসার মধ্যে ফাইটোস্টেরলস নামের একটি উপাদান পাওয়া যায়, যা উচ্চ কোলেস্টেরলের সমস্যা কমাতে সহায়ক। এ ছাড়া এই ফলের মধ্যে ফাইবার রয়েছে, যা কোলেস্টেরলের রোগীদের জন্য উপযোগী।

তরমুজ

গরমে সুস্থ থাকতে গেলে তরমুজ খেতেই হবে। এই ফলের মধ্যেও জলের পরিমাণ বেশি। তরমুজের মধ্যে লাইকোপেন নামের যৌগ কোলেস্টেরলের মাত্রা সহায়ক। রোজ একবাটি তরমুজ বা এক গ্লাস তরমুজের শরবত খেলেই নিয়ন্ত্রণে থাকবে কোলেস্টেরল। পাশাপাশি শরীরও হাইড্রেটেড থাকবে।

পটোল

পটোলের নাম শুনলে অনেকেই নাক সিঁটায়। কিন্তু কোলেস্টেরলের মাত্রা কমাতে গেলে এই গরমে পটোলের তৈরি পদ খেতেই হবে। ভিটামিন সি, বি এবং এ-এর মতো পুষ্টি রয়েছে এই সবজিতে। পটোল রক্তে খারাপ কোলেস্টেরল বা এলডিএল কমাতে এবং ভালো কোলেস্টেরল বা এইচডিএল বৃদ্ধি করতে সাহায্য করে। এতে হৃদরোগের ঝুঁকি কমে। এমনকি পটোল খেয়ে কমাতে পারেন স্ট্রোকের সম্ভাবনাও।