ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪ |

EN

পত্রিকা পড়ে ও সেলাই করে জীবন চলে রবিদাসের

হবিগঞ্জ প্রতিনিধি | আপডেট: সোমবার, ডিসেম্বর ৪, ২০২৩

পত্রিকা পড়ে ও সেলাই করে জীবন চলে রবিদাসের
শায়েস্তাগঞ্জ রেল গেইট এলাকায় জুতা সেলাই করে জীবন চলে আবু রবিদাস নামে এক পত্রিকা প্রেমীর। তিনি প্রতিদিন সকালেই তার কর্মস্থলে এসে হবিগঞ্জ থেকে প্রকাশিত দৈনিক পত্রিকাগুলো কিনে পড়ে থাকেন। ৪০ বছর ধরে জীবন চালাতে সংগ্রাম করে যাচ্ছেন তিনি। দুইটি সন্তান ও স্ত্রী নিয়ে অনাহারে অর্ধাহারে তার জীবন চলে। তিনি পৌরসভার ভোটার হলেও পৌরসভা থেকে সহযোগিতা পাননা। বাড়ি ঘর না থাকায় প্রধানমন্ত্রী তাকে বাগুনিপাড়া এলাকায় গুচ্ছ গ্রামে একটি ঘর উপহার দিয়েছেন।

গতকাল রবিবার বিকাল ৪টায় শায়েস্তাগঞ্জ দাউদনগর রেল গেইট রেষ্ট হাউজের সামনে প্লাষ্টিকের চটা দিয়ে ঘর বানিয়ে জুতা সেলাই করতে দেখা যায় আবু রবিদাসকে। এ সময় তাকে কাজের ফাঁকে ফাঁকে হবিগঞ্জের স্থানীয় পত্রিকাগুলো পড়তে দেখা যায়।  

সংবাদকর্মী তাকে দেখে এগিয়ে গেলে তিনি সাংবাদিক বুঝেই আক্ষেপ করে জানান, প্রতিদিন হবিগঞ্জ থেকে প্রকাশিত পত্রিকা টাকা দিয়ে কিনে পড়ে থাকেন। পত্রিকাগুলোতে বস্তুনিষ্ট সংবাদ প্রকাশ হয়। হবিগঞ্জের সকল খবরাবর পত্রিকা পড়ে পেয়ে যাই। জুতা সেলাই করে যা উপার্জন হয়, তা দিয়ে স্ত্রী-সন্তান নিয়ে কোনো রকমে দিন চলে। জুতা সেলাই ও রঙ করা বাবদ কারও সাথে তিনি দরদাম করেন না। যে যায় দেয় তাই নেন। মাঝে মধ্যে স্ত্রী-সন্তান নিয়ে অনাহারেও থাকতে হয়। তবুও তিনি পত্রিকা পড়েন। যতদিন বেঁচে থাকবেন ততদিন পত্রিকা পড়ে যাবেন। এটি তার কাছে নেশার মতো।