ফ্রিডম বাংলা নিউজ

শনিবার, অক্টোবর ১৯, ২০২৪ |

EN

বেগম জিয়ার চিকিৎসা কি দেশে অসম্ভব

নিজস্ব প্রতিবেদক | আপডেট: মঙ্গলবার, নভেম্বর ২৩, ২০২১

বেগম জিয়ার চিকিৎসা কি দেশে অসম্ভব

বেগম জিয়ার অসুস্থতা এখন ক্রমশ একটি রাজনৈতিক ইস্যুতে পরিণত হচ্ছে। বিএনপি একের পর এক কর্মসূচি পালন করা শুরু করছে। বিএনপির মূল দাবী হলো, বেগম খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার অনুমতি দিতে হবে। শনিবারের গণঅনশনের পর আজ বিএনপির পক্ষ থেকে বিভিন্ন স্থানে বিক্ষোভ সমাবেশ করা হয়েছে। বিএনপির এমপিরা গত রোববার সংসদের সামনে দাঁড়িয়ে প্রতিবাদ করেছেন এবং তারা ঘোষণা করেছেন যে, বেগম খালেদা জিয়ার বিদেশে যাওয়ার অনুমতি না দেওয়া হলে শেষ পর্যন্ত তারা পদত্যাগ করবেন।

 

বেগম খালেদা জিয়ার অসুস্থতা কতটুকু গুরুতর, বেগম জিয়ার অসুস্থতা নিয়ে বিএনপি উদ্বিগ্ন কিনা সেটি এখন মুখ্য বিষয় নয়। বরং এ ইস্যুকে কাজে লাগিয়ে রাজনীতির মাঠ গরম করার এক উদ্যোগ, এক প্রয়াস বিএনপি`র মধ্যে দেখা যাচ্ছে। এর মধ্যে দিয়ে বেগম খালেদা জিয়ার অসুস্থতার ইস্যুটি ধামাচাপা পড়ে গেছে। বেগম খালেদা জিয়ার কি ধরনের অসুখ, তার কি জটিলতা এবং কেন তাকে বিদেশ নিতে হবে -এ সম্পর্কে না বিএনপির রাজনীতিবিদরা না চিকিৎসকরা সঠিক তথ্য দিচ্ছেন। এখন পর্যন্ত বেগম খালেদা জিয়ার অসুস্থতার যে খবরটি সবচেয়ে বেশি পাওয়া যাচ্ছে সেটি হলো তার লিভারের সমস্যা। তার লিভার প্রায় কাজ করছে না বলে একাধিক চিকিৎসকরা জানিয়েছেন এবং তার যে লিভারের অসুস্থতা সেটি চিকিৎসার সবচেয়ে ভালো চিকিৎসা হলো স্টেম সেল অথবা লিভার প্রতিস্থাপন। লিভার প্রতিস্থাপন এবং স্টেম সেল, এই দুটি চিকিৎসাই অত্যন্ত ব্যয়বহুল এবং এজন্যই তারা বিদেশে চিকিৎসার কথা বলছেন।

 

অন্য যে অসুস্থতা গুলো বেগম খালেদা জিয়ার রয়েছে, যেমন তার হিমোগ্লোবিনের মাত্রা অনেক কম ছিলো, হিমোগ্লোবিন এখন আগের চেয়ে বেড়েছে, অনিয়ন্ত্রিত ডায়াবেটিস নিয়ন্ত্রণে এসেছে। এছাড়া বেগম খালেদা জিয়ার যে উচ্চ রক্তচাপ জনিত সমস্যা সেটিও নিয়ন্ত্রণে এসেছে। কিন্তু লিভার সমস্যাটাই তার জটিলতা। চিকিৎসকরা তাকে স্টেম সেল দিবেন নাকি তার লিভার প্রতিস্থাপন করবেন এ নিয়েই আলাপ-আলোচনা চলছে। এখন প্রশ্ন হলো যে, বাংলাদেশ কি লিভার প্রতিস্থাপন সম্ভব নয়? বাংলাদেশের বিএসএমএমইউ, সম্মিলিত সামরিক হাসপাতাল, এভারকেয়ার হাসপাতাল এবং ইউনাইটেড হাসপাতালে লিভার প্রতিস্থাপন করা হয়। তবে লিভার প্রতিস্থাপনের চিকিৎসাটা অত্যন্ত জটিল এবং একটা দীর্ঘ প্রক্রিয়ার ব্যাপার। বাংলাদেশ উন্নত হাসপাতালগুলোতে এটি এখন হরহামেশাই করা হচ্ছে। কাজেই, বাংলাদেশে বেগম খালেদা জিয়া চিকিৎসা সম্ভব নয় এই বক্তব্যটি তেমন ধোপে টিকে না। তবে চিকিৎসকদের কেউ কেউ বলছেন যে, বেগম খালেদা জিয়ার যে বয়স এবং শারীরিক অবস্থা তাতে এই অবস্থায় তার লিভার প্রতিস্থাপন বাংলাদেশ তো নয়ই কোথাও সম্ভব না। কোন চিকিৎসকই এরকম বয়োপ্রবীন একজন ব্যক্তিকে প্রতিস্থাপনের অনুমতি দিবে না। কারণ তার নানারকম শারীরিক জটিলতা রয়েছে। এখন তার সবচেয়ে ভালো চিকিৎসা বলে মনে করা হয় যে, ওষুধ দিয়ে তার লিভারের কার্যকারিতা যতটুকু সচল রাখা যায় ততটুকু সচল রাখার চেষ্টা করা। বিভিন্ন সূত্র জানাচ্ছে, বেগম খালেদা জিয়ার বিভিন্ন রিপোর্ট লন্ডনে ডা. জোবাইদার কাছে পাঠানো হয়েছে। ডা. জোবাইদা এনিয়ে বিভিন্ন চিকিৎসকের সঙ্গে কথা বলেছেন। তারাও লিভার প্রতিস্থাপন, স্টেম সেল এখন করা সম্ভব নয় বলে মতামত দিয়েছেন। তারা মনে করেন যে, এখন ওষুধ দিয়ে বেগম খালেদা জিয়ার বাকিটা জীবন লিভার সমস্যার মোকাবেলা করতে হবে। কাজেই তার উন্নত চিকিৎসার জন্য বিদেশ যাওয়াটি চিকিৎসকের দৃষ্টিভঙ্গি থেকে কোন বাস্তবসম্মত প্রস্তাব নয় বলেই মনে করছেন সংশ্লিষ্টরা।

 

সুত্র: বালাইনসাইডার