ফ্রিডম বাংলা নিউজ

শনিবার, জুলাই ৬, ২০২৪ |

EN

বগুড়ায় বেড়েই চলেছে পেঁয়াজের দাম

বগুড়া প্রতিনিধি | আপডেট: মঙ্গলবার, অক্টোবর ১০, ২০২৩

বগুড়ায় বেড়েই চলেছে পেঁয়াজের দাম
বগুড়ার বাজারে দেশীয় ও ভারতীয় পেঁয়াজের দাম বেড়েই চলেছে। গত ১০ দিনের ব্যবধানে প্রতি কেজি পেঁয়াজে ১০ টাকা ১৫ টাকা বেড়েছে। সোমবার বগুড়ায় খুচরা ব্যবসায়ীরা ৯০ টাকা কেজি দরে বিক্রি করেন।

সাধারণ ক্রেতারা অভিযোগ করছেন, সরকারের সংশ্লিষ্ট বিভাগের নজরদারি না থাকায় ব্যবসায়ীরা ইচ্ছামতো দাম বাড়িয়ে অধিক আয় করছেন। তবে ব্যবসায়ীরা বলছেন, গত কয়েক দিন বৃষ্টি ও মোকামে দাম বৃদ্ধি পাওয়ায় এখানে পেঁয়াজের দাম কিছুটা বেড়েছে।

সোমবার বগুড়া শহরের রাজাবাজার, ফতেহ আলী বাজারের আড়তে খোঁজ নিয়ে জানা গেছে, প্রতি কেজি দেশী পেঁয়াজ মানভেদে ৭৫ টাকা থেকে ৮০ টাকায় বিক্রি হয়। এছাড়া ভারতীয় পেঁয়াজ ৫৮ টাকা থেকে ৬০ টাকা দরে বিক্রি হয়েছে। এ পেঁয়াজ পাইকারি প্রতি কেজি ৮২ থেকে ৮৫ টাকা এবং খুচরা ৯০ টাকায় বিক্রি করা হয়। আর ভারতীয় পেঁয়াজ পাইকারি ৬০ থেকে ৬৫ টাকা এবং খুচরা ৬৮ থেকে ৭০ টাকায় বিক্রি হয়েছে।

শহরের সুলতানগঞ্জপাড়ায় সুফিয়া খাতুন নামে এক গৃহিণী জানান, সোমবার দুপুরে এলাকার দোকান থেকে প্রতি কেজি দেশি পেঁয়াজ ৯০ টাকা ও ভারতীয় ৭০ টাকায় কিনেছেন। দোকানদার বলেছেন, বৃষ্টি হলে কালকে দাম আরও বাড়তে পারে।

রাজাবাজারের পেঁয়াজ ব্যবসায়ী আবদুর রহমান জানান, তারা ইচ্ছা করেই পেঁয়াজের দাম বৃদ্ধি করেন না। আড়ত থেকে পেঁয়াজ কেনার পর বাজারের খাজনা, পরিবহণ ও লেবার খরচ মিলিয়ে প্রতি কেজিতে তিন থেকে চার টাকা বাড়তি খরচ পড়ে। এ কারণে পাইকারি বাজার থেকে খুচরা বাজারে প্রতি কেজিতে দুই থেকে তিন টাকা খরচ বেড়ে যায়। তাই তারা খরচ যোগ করে পেঁয়াজ বা অন্য শাকসবজি বিক্রি করে থাকেন।

বগুড়ার রাজাবাজার আড়তদার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক পরিমল প্রসাদ রাজ বলেন, সোমবার দেশি পেঁয়াজ পাইকারি ৭৫ টাকা কেজি ও খুচরা ৮০ থেকে ৮২ টাকা দরে বিক্রি হয়েছে। এছাড়া ভারতীয় পেঁয়াজ ৫৮ থেকে ৬০ টাকা পাইকারি ও ৬৫ টাকা খুচরা দরে বিক্রি হয়।

তিনি বলেন, গত কয়েক দিন অব্যাহত বৃষ্টি এবং পাবনা, কুষ্টিয়া ও নাটোর মোকামে পেঁয়াজের সরবরাহ কম গেছে। তাই ওইসব মোকামে পেঁয়াজের দাম বেশি। এর প্রভাব বগুড়ার হাট-বাজারেও পড়েছে। বৃষ্টি না হলে শিগগিরই পেঁয়াজের দাম কমে যাবে তিনি জানান।