ফ্রিডম বাংলা নিউজ

শনিবার, অক্টোবর ১৯, ২০২৪ |

EN

পাঁচ মামলা হচ্ছে জাহাঙ্গীরের বিরুদ্ধে

নিজস্ব প্রতিবেদক | আপডেট: সোমবার, নভেম্বর ২২, ২০২১

পাঁচ মামলা হচ্ছে জাহাঙ্গীরের বিরুদ্ধে
ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা সহ অন্তত পাঁচটি মামলা হচ্ছে জাহাঙ্গীরের বিরুদ্ধে। মামলার প্রস্তুতি শুরু হয়েছে এবং চলতি সপ্তাহের শেষ দিকে অথবা আগামী সপ্তাহের শুরুতেই এ মামলাগুলো হবে। জাহাঙ্গীর বিরুদ্ধে সবচেয়ে বড় যে মামলাটি হবে তাহলো নিরাপত্তা আইনে মামলা এবং এই ডিজিটাল নিরাপত্তা আইন অনুযায়ী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে অবমাননা করা শাস্তিযোগ্য দণ্ডনীয় অপরাধ এবং জাহাঙ্গীর সেই অপরাধটি করেছেন। জাহাঙ্গীর যে অপরাধ করেছেন এটি ইতিমধ্যে স্বীকৃত হয়েছে। কারণ, জাহাঙ্গীরের অডিওগুলো আওয়ামী লীগ যাচাই-বাছাই পর্যালোচনা করেছেন এবং ফরেনসিক ল্যাবে নিরীক্ষা করার পরেই আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির বৈঠকে তার ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। অর্থাৎ বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ সম্পর্কে তার যে বক্তব্য সেই বক্তব্যগুলো কোনভাবেই সম্পাদিত বা বিকৃত করার নয়। আর এ কারণেই আওয়ামী লীগের পক্ষ থেকেই এখন তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হবে। আর ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হওয়ার সাথে সাথেই জাহাঙ্গীরকে গ্রেফতার করা হতে পারে বলে একাধিক দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে। এই মামলা দায়েরের আনুষ্ঠানিক প্রস্তুতি এখন চলছে।

ডিজিটাল নিরাপত্তা আইনে জাহাঙ্গীরের বিরুদ্ধে আরও মামলা হতে পারে। বিভিন্ন সময়ে তার যে অডিও টেপগুলো এখন আওয়ামী লীগের নীতিনির্ধারকদের হাতে এসেছে তাতে দেখা গেছে তিনি অনেক মন্ত্রী এবং দল সম্পর্কে আপত্তিকর এবং অশোভন কথা বলেছেন। এগুলো নিয়ে পর্যায়ক্রমে মামলা করা হবে। তবে আওয়ামী লীগের হাইকমান্ড অনতিবিলম্বে জাতির পিতাকে অবমাননার জন্য তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করার সিদ্ধান্ত নিয়েছে। ইতিমধ্যে জাহাঙ্গীর বিরুদ্ধে অন্যের জমি দখল, হুমকি, ভয়ভীতি ইত্যাদি মামলারও প্রস্তুতি শুরু হয়েছ, একাধিক দায়িত্বশীল সূত্র এ তথ্য স্বীকার করেছে। সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে যে, গাজীপুর সিটি কর্পোরেশনের রাস্তা সম্প্রসারণের জন্য জমি অধিগ্রহণের নামে জাহাঙ্গীর ব্যবসায়ীদেরকে হয়রানি করেছেন, হুমকি দিয়েছেন এবং বিনা টাকায় জোরপূর্বক জমি দখল করেছেন বলে অভিযোগ রয়েছে। এই অভিযোগ সংক্রান্ত কাগজপত্র এখন প্রধানমন্ত্রীর কাছে। একজন মন্ত্রী এই অভিযোগটি প্রধানমন্ত্রীর কাছে দিয়েছেন বলে জানা গেছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে যে, ওই ব্যবসায়ীর কারখানার পাশে রাস্তাটি ভবিষ্যতে ৪০ ফুট থেকে ৮০ ফুট সম্প্রসারণ করা হলে বিনা ক্ষতিপূরণের কারখানার জমি তিনি ছেড়ে দিলেন এবং কোন স্থাপনা থাকে নিজ খরচে অপসারণ করবেন, কোন ধরনের ক্ষতিপূরণ দাবি করতে পারবেন না মর্মে একজন ব্যবসায়ীর কাছ থেকে জাহাঙ্গীর মুচলেকা নিয়েছিলেন। এইভাবে মুচলেকা গ্রহণ অবৈধ এবং আইনের দৃষ্টিতে অন্যায়। এ ব্যাপারেও একটি মামলা গ্রহণের প্রক্রিয়া শুরু হয়েছে বলে দায়িত্বশীল সূত্র জানা যায়। এছাড়াও জাহাঙ্গীরের বিরুদ্ধে ধর্মীয় উন্মাদনা এবং ধর্মীয় উস্কানির অভিযোগে একটি মামলার প্রস্তুতি নেয়া হচ্ছে। অন্তত দুটি ওয়াজ মেয়র জাহাঙ্গীরের তত্ত্বাবধানে অনুষ্ঠিত হয়েছিল যেখানে ধর্মীয় উস্কানির বার্তা ছিল এবং এই বার্তাটির মাধ্যমে আওয়ামী লীগের সম্বন্ধে নেতিবাচক ধারণা দেয়া হয়েছিল। এছাড়াও অন্তত তিনজন ব্যবসায়ী জাহাঙ্গীরের বিরুদ্ধে মামলা করার প্রস্তুতি নিচ্ছেন, তাদের কাছ থেকে মোটা অংকের চাঁদা দাবী করা হয়েছিল এবং গাজীপুরে ব্যবসা করতে দেয়া হবে না মর্মে হুমকি দেয়া হয়েছিল। সরকারে অন্তত তিনটি গুরুত্বপূর্ণ সংস্থা এখন জাহাঙ্গীরের বিরুদ্ধে সবগুলো অভিযোগ আমলে নিচ্ছেন এবং এ ব্যাপারে আনুষ্ঠানিক মামলা করার জন্য প্রক্রিয়া শুরু করেছেন। খুব শীঘ্রই জাহাঙ্গীরের বিরুদ্ধে একাধিক মামলা দায়ের করা হচ্ছে বলে সংশ্লিষ্ট সূত্রগুলো নিশ্চিত করেছে।

ফ্রিডমবাংলানিউজ/জুবায়ের আদনান