ফ্রিডম বাংলা নিউজ

মঙ্গলবার, জুলাই ৯, ২০২৪ |

EN

শেখ হাসিনা-ম্যাখোঁর দ্বিপাক্ষিক বৈঠকে যেসব আলোচনা হলো

নিজস্ব প্রতিবেদক | আপডেট: সোমবার, সেপ্টেম্বর ১১, ২০২৩

শেখ হাসিনা-ম্যাখোঁর দ্বিপাক্ষিক বৈঠকে যেসব আলোচনা হলো
ভূ-রাজনৈতিক স্থিতিশীলতার পাশাপাশি আঞ্চলিক স্থিতিশীলতা রক্ষায় বাংলাদেশের সাথে একযোগে কাজ করার অঙ্গীকার ফ্রান্সের প্রেসিডেন্টের। এছাড়া স্মার্ট বাংলাদেশ গড়তে বাংলাদেশের পাশে থাকবে বলেও জানান ইমানুয়েল ম্যাখোঁ। 

আর প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানান বাংলাদেশের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে ফ্রান্স। ভূ-রাজনৈতিক অস্থিরতা ও অর্থনৈতিক অনিশ্চয়তার প্রেক্ষাপটে বাংলাদেশের সার্বভৌম নীতি প্রণয়নকে সম্মান ও সমর্থন জানিয়েছে ফ্রান্স। অটুট থাকবে দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক।

সোমবার (১১ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ দ্বিপাক্ষিক বৈঠক শেষে যৌথ বিবৃতিতে এসব কথা জানান দুই শীর্ষ নেতা।

সফরের ২য় দিন সোয়া দশটার দিকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে আসেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখ্যো। টাইগার গেটে এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁকে স্বাগত জানান। পরে দুই র্শীষ নেতার মধ্যে হয় একান্ত বৈঠক। আধ ঘন্টার এ বৈঠকে দুদেশের স্বার্থ-সংশ্লিষ্ট নানা ইস্যুতে আলোচনা হয়। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোর উপস্থিতিতে হয় দুদেশের প্রতিনিধি বৈঠক।

দুই নেতার উপস্থিতিতে বঙ্গবন্ধু দুই আর্থ অবজারভেশন স্যাটেলাইট স্থাপনে সহযোগিতায় বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেড এবং এয়ারবাস ডিফেন্স ও স্পেসের মধ্যে একটি লেটার অব ইনটেন্টশহর উন্নয়ন ও অবকাঠামো খাতে ঋণ সহায়তা চুক্তি, স্যাটেলাইট ও অন্যান্যক্ষেত্রে প্রযুক্তিগত সহযোগীতার বেশ কয়েকটি চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়। 

পরে যৌথ সংবাদ সম্মেলনে অংশ নেনে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁখ্যো ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শেখ হাসিনা জানান, বর্তমান ভূ-রাজনৈতিক অস্থিরতা ও অর্থনৈতিক প্রেক্ষাপটে বাংলাদেশের সার্বভৌম নীতি প্রণয়নকে সম্মান ও সমর্থন জানিয়েছে ফ্রান্স। স্মার্ট বাংলাদেশ গড়তে বাংলাদেশের পাশে থাকার কথা জানান ফ্রান্সের প্রেসিডেন্ট। বিদ্যুৎ, স্যাটেলাইট ও প্রযুক্তি ক্ষেত্রে সহযোগীতা দু'দেশের সম্পর্ককে এগিয়ে নেবে বলেও জানান ফরাসি প্রেসিডেন্ট। 
  
এর আগে সকালে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ। পরিদর্শন করেন বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর। সেখানে তাঁকে স্বাগত জানান বঙ্গবন্ধুর কনিষ্ঠ কন্যা শেখ রেহানা। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁর দুই দিনের সফর শেষে দুপুরে দেশের উদ্দেশ্যে ঢাকা ত্যাগের কথা  ।