ফ্রিডম বাংলা নিউজ

মঙ্গলবার, জুলাই ৯, ২০২৪ |

EN

ঐতিহাসিক সফরে ঢাকায় রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ

ফ্রিডমবাংলানিউজ ডেস্ক | আপডেট: শুক্রবার, সেপ্টেম্বর ৮, ২০২৩

ঐতিহাসিক সফরে ঢাকায় রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ
সের্গেই ল্যাভরভকে বিমানবন্দরে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন

ঐতিহাসিক সফরে ঢাকায় এসে পৌঁছেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) সন্ধ্যা ছয়টার দিকে ঢাকায় আসেন তিনি। বিমানবন্দরে তাকে অভ্যর্থনা জানান পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। এই প্রথম কোনো রুশ পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ সফরে এলেন।

জানা গেছে, ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা থেকে ঢাকায় এসেছেন সের্গেই ল্যাভরভ। পররাষ্ট্রমন্ত্রীর সাথে দ্বিপক্ষীয় বৈঠক করবেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী। আগামীকাল সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন সের্গেই ল্যাভরভ। বৈঠকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রসহ বিভিন্ন ইস্যুতে আলোচনা হবে। পরে জি টোয়েন্টি সম্মেলনে যোগ দিতে ভারতের রাজধানী নয়দিল্লীর উদ্দেশ্যে রওনা হবেন তিনি। 

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সফরে খাদ্য, সার, জ্বালানি ও রোহিঙ্গা ইস্যু নিয়ে আলোচনা হবে। 

রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের ঢাকায় আসার কথা ছিল ২০২২ সালের নভেম্বরে। সে সময় ঢাকায় ভারত মহাসাগরীয় দেশগুলোর সহযোগিতা জোটের একটি সম্মেলনে তার যোগ দেয়ার কথা ছিল। কিন্তু শেষ মুহূর্তে সেই সফর বাতিল হয়ে যায়।

ল্যাভরভের সফর বাতিল হলেও দুই দেশের মধ্যে তার সফর নিয়ে যোগাযোগ অব্যাহত ছিল। তারই ধারাবাহিকতায় ঢাকায় এলেন ল্যাভরভ। আর প্রথম রুশ পররাষ্ট্রমন্ত্রী হিসেবে বাংলাদেশ সফরের ইতিহাস গড়লেন।