ফ্রিডম বাংলা নিউজ

শনিবার, অক্টোবর ১৯, ২০২৪ |

EN

মুজিববর্ষের পুলিশনীতি জনসেবা আর সম্প্রীতি

নিজস্ব প্রতিবেদক | আপডেট: শনিবার, অক্টোবর ৩০, ২০২১

মুজিববর্ষের পুলিশনীতি জনসেবা আর সম্প্রীতি

কমিউনিটি পুলিশিং ডে দিবস 'মুজিববর্ষের পুলিশনীতি জনসেবা ও সম্প্রীতি' পালিত হয়েছে। দিবসটিতে কর্মসূচির অংশ হিসেবে এক র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়।

 

শনিবার বেলা ১১টায় গাজীপুর জেলা পুলিশের উদ্যোগে এসব আয়োজন করা হয়।

 

জয়দেবপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মাহতাব উদ্দীনের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসাবে আলোচনা সভায় বক্তব্য রাখেন সদর সার্কেল সানজিদা আফরিন।  বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন সদর উপজেলা ভাইস চেয়ারম্যান আলহাজ্ব রিয়াজ উদ্দীন রিয়াজ, পিরুজালী ইউপি চেয়ারম্যান সাইফুল্ল্যাহ সরকার মন্জু, আওয়ামী লীগ নেতা জসিম উদ্দীন বিএসসি, বেলায়েত হোসাইন, শেখ মুহাম্মদ এমদাদ হোসাইন, দেলোয়ার হোসাইন ও ভাওয়ালগড় ইউনিয়নের মহিলা আওয়ামী লীগের সভানেত্রী রহিমা আক্তার।

 

এতে জয়দেবপুর থানা পুলিশের সকল সদস্যসহ ও স্থানীয় গণমাধ্যম ব্যক্তিবর্গসহ বিভিন্ন স্তরের মানুষ আলোচনা সভায় অংশগ্রহণ করেন।

 

আলোচনা সভার আগে কমিউনিটি পুলিশিং দিবসটি উপলক্ষে ঢাকা -ময়মনসিংহ  মহাসড়কে প্রদক্ষিণ করে  র‌্যালি বের করা হয়।

 

সেখানে গাজীপুর সদর সার্কেল সানজিদা আফরিন বলেন, প্রতিরোধমূলক পুলিশিং ব্যবস্থা হিসেবে অপরাধ বিস্তার করার আগেই সমূলে উপড়ে ফেলার মাধ্যমে একটি নির্ভেজাল সেবা জনগণের নিকট পৌঁছে দেওয়ার ক্ষেত্রে কমিউনিটি পুলিশিং ও বিট পুলিশিংয়ের ভূমিকা অপরিসীম।

 

কমিউনিটি পুলিশিং একটি সংগঠনভিত্তিক গণমুখী, প্রতিরোধমূলক এবং সমাজের সমস্যার সমাধানমূলক পুলিশিং ব্যবস্থা ও দর্শন। এটি জনগণকে সম্পৃক্ত করে জনগণের প্রত্যাশা পূরণে জনগণকে সম্পৃক্ত করে জনগণ, সরকার ও পুলিশের অংশীদারিত্বের ভিত্তিতে অপরাধ দমন ও সমস্যার সমাধানকল্পে কাজ করে যাচ্ছে। আর অপরাধের কারণ দূরীকরণ, অপরাধ হ্রাস ও সমাজের বিভিন্ন সমস্যার সমাধান করছে।