ফ্রিডম বাংলা নিউজ

শনিবার, অক্টোবর ১৯, ২০২৪ |

EN

জলবায়ু বিপর্যয় থেকে সুন্দরবন ও উপকূল সুরক্ষার দাবিতে গণ অবস্থান কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক | আপডেট: বৃহস্পতিবার, অক্টোবর ২৮, ২০২১

জলবায়ু বিপর্যয় থেকে সুন্দরবন ও উপকূল সুরক্ষার দাবিতে গণ অবস্থান কর্মসূচি

জলবায়ু বিপর্যয় থেকে সুন্দরবন ও উপকূল এবং পরিবেশ উন্নয়নের দাবিতে আজ বুধবার দিনব্যাপী গণ অবস্থান কর্মসূচি পালিত হয়েছে। সুন্দরবনের ঢাংমারিতে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়। কর্মসূচি চলাকালে সুন্দরবন অঞ্চলের সাংস্কৃতিক ঐতিহ্য লাঠিখেলা, গাজীর গান, বনবিবি নাটক, পট গানসহ নানা ধরনের গ্রামীণ খেলাধুলা অনুষ্ঠিত হয়।

 

সংবাদ বিজ্ঞপ্তির সূত্র থেকে জানা যায়, গণ অবস্থান কর্মসূচির উদ্বোধনী সমাবেশে প্রধান অতিথির বক্তৃতা করেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) এর সাধারণ সম্পাদক শরিফ জামিল। সভাপতিত্ব করেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) এর জাতীয় পরিষদ সদস্য, পশুর রিভার ওয়াটারকিপার মো. নুর আলম শেখ।

 

প্রধান অতিথির বক্তৃতায় বাপা সাধারণ সম্পাদক শরিফ জামিল বলেন, 'বেপরোয়া শিল্পায়ন, অধিক মাত্রায় ফসিল ফুয়েলের ব্যবহার ও প্রাণ-প্রকৃতি বিরোধী উন্নয়ন কর্মকাণ্ড ফলে সুন্দরবন আজ বিপন্ন এবং উপকূল বিধ্বস্ত। জলবায়ু পরিবর্তনের কারণে পৃথিবী ঝুঁকির মধ্যে রয়েছে। পৃথিবী উষ্ণায়নের তাপমাত্রা ১.৫ ডিগ্রি সেন্টিগ্রেড'র নিচে রাখতে হবে। বিশ্ব জলবায়ু সম্মেলন (কপ-২৬) সফল না হলে পৃথিবীকে বাঁচানো যাবে না।' তিনি জলবায়ুর বিপর্যয়ের কবল থেকে সুন্দরবন ও উপকূল সুরক্ষা, পরিবেশ ও জনবান্ধব উন্নয়ন পরিকল্পনার দাবি জানান।

 

গণ অবস্থান কর্মসূচিতে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন যুব বাপা নেতা দেওয়ান নুরতাজ আলম, ইউপি সদস্য ফিরোজ আলম খান, ঢাংমারি ডলফিন সংরক্ষণ দলের টিম লিডার পশুর রিভার ওয়াটারকিপার ভলান্টিয়ার ইস্রাফিল বয়াতি, বাপা নেতা কমলা সরকার, মোল্লা আল মামুন, আবদুর রসিদ হাওলাদার, পশুর রিভার ওয়াটারকিপার স্বেচ্ছাসেবক শেখ রাসেল প্রমুখ।