ফ্রিডম বাংলা নিউজ

শনিবার, অক্টোবর ১৯, ২০২৪ |

EN

বর্নি ও গুয়াধানায় ঐতিহ্যবাহী নৌকা বাইচ অনুষ্ঠিত

দুলাল বিশ্বাস, গোপালগঞ্জ প্রতিনিধি | আপডেট: বুধবার, অক্টোবর ২৭, ২০২১

বর্নি ও গুয়াধানায় ঐতিহ্যবাহী নৌকা বাইচ অনুষ্ঠিত

দূর্গাপুজাত্তোর গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। শনিবার বিকাল ৪ টা থেকে ৬ টা পর্যন্ত কুশলী যুব সংঘের আয়োজনে উপজেলার বর্নি ইউনিয়নের বর্নি বাওড়ে, গোপালপুর ইউনিয়ের গুয়াধানায় এ নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

 

নৌকা বাইচের খবর পেয়ে সকাল থেকে টুঙ্গিপাড়া সহ পার্শবর্তী জেলা ও বিভিন্ন উপজেলার হাজারো মানুষ বর্নি বাওরে এবং গুয়াধানায় এসে ভিড় জমায় । এ প্রতিযোগিতাকে ঘিরে পুরো গ্রাম জুরে শুরু হয় উৎসবের আমেজ। প্রতিযোগিতায় বর্নি ইউনিয়নের ইকবাল হোসেনের নৌকাটি প্রথম ও ২য় স্থান লাভ করেন একই ইউনিয়নের আলী জমাদ্দারের নৌকা। পরে বিজয়ীদের পুরস্কার হিসাবে একটি মনিটর ও মোবাইল দেয়া হয়।

 

এসময় বর্নি ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মন্টু খা, ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি শেখ তৈয়ব আলী, সদস্য হাফেজ গাজী, ইউপি সদস্য নিশিকান্ত হীরা প্রমখ উপস্থিত ছিলেন।

 

বর্নি ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মন্টু খা বলেন, গত ৪০ বছর ধরে বর্নি বাওরে ২ কি.মি. দরত্বে এ নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে। প্রতি বছর দর্গা প্রতিমা বিসর্জনের পরের দিন গ্রামের মানুষেরা বিনোদনের জন্য এ প্রতিযোগিতার আয়োজন করে। বাইচে টুঙ্গিপাড়া উপজেলার বিভিন্ন গ্রাম থেকে মোট ৬ টি দল অংশগ্রহন করে। এ সময় নদীর দুই পাড়ে হাজারো দর্শনার্থীর ভিড় দেখা যায় ও অনেকে নৌকা ভাড়া করে পরিবারের সাথেও এ নৌকা বাইচ উপভোগ করে।