ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, জুলাই ৫, ২০২৪ |

EN

নেত্রকোণার কলমাকান্দায় প্রধানমন্ত্রীর উপহারের ঘর বদলে দিয়েছে গৃহহীনদের জীবন

আব্দুর রহমান ঈশান, নেত্রকোণা প্রতিনিধি | আপডেট: সোমবার, ফেব্রুয়ারী ২৭, ২০২৩

নেত্রকোণার কলমাকান্দায় প্রধানমন্ত্রীর উপহারের ঘর বদলে দিয়েছে গৃহহীনদের জীবন
দেশের একজন মানুষও ভূমিহীন ও গৃহহীন থাকবেনা'- মুজিব জন্মশতবর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার এমন ঘোষণা বাস্তবায়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে জেলার কলমাকান্দা উপজেলা প্রশাসন।

এই উপজেলায় প্রশাসনের সার্বিক ব্যবস্থাপনায় কেবল গৃহহীন-ভূমিহীনই নয়, ঘর পাচ্ছে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর আদিবাসীরাও। এতে করে একসময়ের সুবিধাবঞ্চিত, অবহেলিত এই অসহায় মানুষ গুলোর জীবন বদলে যাচ্ছে এখন।

এই মানুষগুলোর একসময় ছিলোনা নিজস্ব কোন স্থায়ী ঠিকানা। খাস জমি কিংবা অন্যের জমিতে আশ্রয় নিয়ে ভাঙ্গা ঘরে থেকে পরিবার পরিজন নিয়ে দিনাতিপাত করতেন তারা। কিন্তু বর্তমানে সরকারের এই বিশেষ উদ্যোগ গ্রহণ করে বাসস্থানসহ নানাবিধ সুবিধার ছোঁয়ায় বদলে যাচ্ছে তাদের নাগরিক জীবনমান।

মুজিব জন্মশতবর্ষ উপলক্ষে গৃহীত এই উদ্যোগের অংশ হিসেবে জেলার কলমাকান্দা উপজেলায় প্রধানমন্ত্রীর বিশেষ উপহার আশ্রয়ন-২ প্রকল্পের আওতায় জন্য ঘর নির্মাণ করা হয়েছে।

গৃহহীন ও ভূমিহীনদের জন্য নির্মাণ করা এই ঘরগুলো বরাদ্দ পেয়েছে এই উপজেলায় বসবাসরত গৃহহীন ও ভূমিহীন এবং ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর আদিবাসীরা। এই উপজেলায় অসহায় ভিক্ষুকরাও পেয়েছেন প্রধানমন্ত্রীর উপহারের ঘর প্রকল্পের আওতায়।

প্রধানমন্ত্রীর বিশেষ উপহারের এই ঘর হাসি ফুটিয়েছে তাদের মুখে। নিজের একটি পাকা-পরিচ্ছন্ন ঘরে থাকার স্বপ্ন পূরণ হয়েছে তাদের নিরাপদ ও মজবুত স্থায়ী ঘর পেয়ে।

সরজমিনে এসব ঘরে বাস করা মানুষদের সাথে সাক্ষাতে দেখা যায়, মানবেতর জীবনমান থেকে মুক্তি পেয়ে এখন তারা সুখ-স্বাচ্ছন্দে পরিবার পরিজন নিয়ে জীবন যাবন করছেন।

উপজেলার লেংগুরা ইউনিয়নের ফুলবাড়ী সীমান্তে কালাপানি এলাকার ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর একজন প্রধানমন্ত্রীর উপহারের ঘর পেয়ে তিনি নিজের অনুভূতি ব্যক্ত করে বলেন, আগে আমরা ছোট ভাঙ্গা ঘরে থেকে শিশু সন্তান নিয়ে শীত-বৃষ্টি মৌসুমে লড়াই করে অনেক কষ্টে জীবন যাপন করতাম। সরকার আমাদের নতুন ঘর দেয়ায় এখন আমরা পরিবার পরিজন নিয়ে নিশ্চিন্তায় ঘুমাতে পারছি। আগের মত কষ্ট আর নেই।

এদিকে উপজেলার রংছাতি ইউনিয়নের বাসিন্দা সাত্তার মিয়া জানান, প্রধানমন্ত্রীর উপহার ঘর পেয়ে এখন আমরা সরকারের সকল সুযোগ সুবিধা ভোগ করছি। এই সময়ে সরকারের দেওয়া অনেক সহযোগিতা পেয়ে এখন আমরা অনেক সুখে আছি।

কলমাকান্দা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোঃ আসাদুজ্জামান জানান, ইতিমধ্যে যারা ঘর পেয়েছেন তারা স্বাচ্ছন্দে পরিবার পরিজন নিয়ে জীবন যাবন করছেন। এছাড়াও এসকল দরিদ্র মানুষের জন্য প্রধানমন্ত্রীর উপহার খাদ্য সামগ্রী দেয়া হচ্ছে। একইসাথে কোন ভূমিহীন, গৃহহীন যেন প্রধানমন্ত্রীর উপহার থেকে বঞ্চিত না হয় সে বিষয়ে লক্ষ্য রাখা হচ্ছে।