ফ্রিডম বাংলা নিউজ

বুধবার, জুলাই ৩, ২০২৪ |

EN

সাইবেরিয়ায় চলছে ইগলু উৎসব

বিশ্ব বাংলা ডেস্ক | আপডেট: রবিবার, ফেব্রুয়ারী ২৬, ২০২৩

সাইবেরিয়ায় চলছে ইগলু উৎসব

ছবি: সংগৃহীত

রাশিয়ার সাইবেরিয়ায় চলছে ১৩তম বার্ষিক ইগলু উৎসব। এতে দুই হাজারের বেশি প্রতিযোগী অংশ নিয়েছেন। ইগলু শহর গড়তে তোলার লক্ষ্য তাদের। আগামী মার্চে তাপমাত্রা বৃদ্ধি পেয়ে ইগলুগুলো গলে যাওয়ার আগ পর্যন্ত চলবে এই উৎসব।

ছোট ছোট আকৃতিতে তুষারখন্ড কেটে সেগুলো দিয়ে ইগলু তৈরিতে ব্যস্ত সময় পার করছেন প্রতিযোগীরা। রাশিয়ার নোভোসিবিরস্ক শহরে, ওব নদীর উপকূলবর্তী বিশাল এলাকাজুড়ে চলা বার্ষিক ইগলু উৎসবের চিত্র এটি। পরিবার ও বন্ধুদের সাথে নিয়ে ঐতিহ্যবাহী পদ্ধতিতে ঘরগুলো বানাচ্ছেন প্রতিযোগীরা।

উৎসবে আসা এক দর্শনার্থী জানান, বরফের তৈরি ব্যতিক্রমী এই ঘর সবাই বানাতে পারবে না। এর রূপরেখা খুবই আকর্ষণীয়। মজার ব্যাপার হচ্ছে, বরফ দিয়ে তৈরি হলেও এর ভেতরটা শীতল নয় বরং উষ্ণ।

এবারের উৎসবে ৩২৭টি দল ১৯৮টি ইগলু তৈরি করে নতুন রেকর্ড গড়েছেন। ১২ টি প্রধান বিভাগের পাশাপাশি সবচেয়ে সুন্দর ইগলু বা পুরোনো অংশগ্রহনকারীসহ অতিরিক্ত প্রায় ১৫টি বিভাগে পুরস্কার দেয়া হবে।

ইগলু উৎসবের বিচারক ইউলিয়া চেরেমনোভা বলেন, সকালে এখানে অনেক কুয়াশা ছিল, কিছুই দেখা যাচ্ছিল না। তাই আমরা ভেবেছিলাম অংশগ্রহনকারীরা আমাদের খুঁজে পাবে না। তবে দুপুর থেকে খুব চমৎকার আবহাওয়া বিরাজ করছে।

উৎসব শুরুর আগে বিশেষ কর্মশালার মাধ্যমে প্রতিযোগীদের ইগলু তৈরীর প্রশিক্ষণ দিয়েছিলেন আয়োজকরা।

ইগলু উৎসবের আয়োজক ভেয়াচেস্লোভ গরিইয়ুনোভ বলেন, ইগলু তৈরির জন্য আমরা তাদের প্রশিক্ষণ দিয়েছি। যেন পার্বত্য বা বনাঞ্চলে বিরূপ আবহাওয়ার মধ্যে তারা নিজেরাই আশ্রয় তৈরি করে থাকতে পারে। প্রথমবার যখন উৎসবটি অনুষ্ঠিত হয়েছিল, তখন ৪০ জন এতে অংশ নিয়েছিল। এখন আড়াই হাজারের বেশি মানুষ অংশ নেয়।

ইগলু গ্রীনল্যান্ড ও কানাডার ইনুইট জনগোষ্ঠীর ঐতিহ্যবাহী আবাসস্থল হলেও,সাইবেরিয়ার স্থানীয়রা প্রাচীন এই কৌশল শিখেছেন। প্রতিবছর এই উৎসবের মাধ্যমে নতুন প্রজন্মের কাছে তুলে ধরা হয় এই শিল্প।