ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, জুলাই ৫, ২০২৪ |

EN

পাকিস্তান-আফগানিস্তান সীমান্তে গোলাগুলি, নিহত ৭

বিশ্ব বাংলা ডেস্ক | আপডেট: সোমবার, ডিসেম্বর ১২, ২০২২

পাকিস্তান-আফগানিস্তান সীমান্তে গোলাগুলি, নিহত ৭

ছবি: এএফপি

বেলুচিস্তান সীমান্তে পাকিস্তান ও আফগান বাহিনীর মধ্যে গোলাবর্ষণ ও মর্টার হামলায় অন্তত ৬ পাকিস্তানি বেসামরিক নাগরিক এবং এক আফগান সেনা নিহত হয়েছে। রোববার এ ঘটনা ঘটেছে বলে উভয়পক্ষের সীমান্ত অঞ্চলের সীমান্তরক্ষী বাহিনীর বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে রয়টার্স।

এক বিবৃতিতে পাকিস্তান সেনাবাহিনী জানায়, বেলুচিস্তানের চামান সীমান্ত এলাকায় আফগান সীমান্ত বাহিনী নির্বিচারে গুলি চালায়। এতে ৬ পাকিস্তানি বেসামরিক নাগরিক নিহত ও ১৭ জন আহত হয়।

এই ঘটনায় কাবুলে আফগান কর্তৃপক্ষের কাছে বিষয়টি তুলে ধরেছে। ভবিষ্যতে যাতে এই ঘটনা না ঘটে সেজন্য বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহণের দাবি জানানো হয়েছে।

এদিকে আফগানিস্তানের কান্দাহার কর্তৃপক্ষ জানায়, এক আফগান সেনা নিহত এবং তিন বেসামরিক নাগরিকসহ ১০ জন আহত হয়েছে। কান্দাহারের গভর্নরের এক মুখপাত্র আতাউল্লাহ জায়েদ জানান, আফগান সীমান্তে নতুন চেকপয়েন্ট নির্মাণ নিয়ে মূলত পাকিস্তানি ও তালেবান বাহিনীর মধ্যে সংঘর্ষের সূত্রপাত।

অন্যদিকে আফগান নিরাপত্তা বাহিনীর জানায়, আফগান বাহিনী তাদের সীমান্তের পাশে একটি নতুন চেকপোস্ট নির্মাণ করতে গেলে তা বন্ধের দাবি করে পাকিস্তানি সেনারা। একপর্যায়ে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ বাঁধে।

সম্প্রতি দক্ষিণ-পশ্চিম পাকিস্তানের চামান ক্রসিংয়ে বেশ কয়েকটি হামলার ঘটনা ঘটে। এসব ঘটনা আফগানিস্তানের শাসকদের সঙ্গে পাকিস্তানের উত্তেজনা বাড়িয়েছে। দুই দেশের মধ্যে বাণিজ্যের প্রধান সীমান্ত ক্রসিং হলো চামান।