ফ্রিডম বাংলা নিউজ

শনিবার, অক্টোবর ১৯, ২০২৪ |

EN

ইলিশ ধরায় শরীয়তপুরে ৩১ জেলেকে কারাদণ্ড প্রদান

জেলা প্রতিনিধি | আপডেট: শনিবার, অক্টোবর ৯, ২০২১

ইলিশ ধরায় শরীয়তপুরে ৩১ জেলেকে কারাদণ্ড প্রদান

নিষেধাজ্ঞা অমান্য করে পদ্মায় ইলিশ ধরার অভিযোগে শরীয়তপুরে ৩১ জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। আজ শুক্রবার জেলার জাজিরা ও নড়িয়া উপজেলার পদ্মানদীর বিভিন্ন এলাকা থেকে তাঁদের আটক করা হয়। এ সময় আটককৃতদের কাছ থেকে বিপুল পরিমাণ কারেন্ট জাল ও মা ইলিশ জব্দ করা হয়েছে।

 

পুলিশ ও মৎস্য বিভাগ সূত্রে জানা যায়, আজ সকালে জেলার জাজিরা উপজেলার পদ্মানদীর কুন্ডেরচর, বিলাসপুর, সিডারচর এলাকায় অভিযান চালিয়ে ২৮ জেলেকে আটক করা হয়। এ সময় আটকৃতদের কাছ থেকে ১ লাখ ২০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হয়েছে। পরে আটকৃতদের ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ২১ দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রাফে মোহাম্মদ। পরবর্তীতে জব্দকৃত কারেন্ট জাল পুড়িয়ে ফেলা হয়।

 

এ ছাড়া নড়িয়া উপজেলার সুরেশর এলাকায় পদ্মানদীতে অভিযান চালিয়ে ৩ জেলেকে আটক করেছে নৌ-পুলিশ। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে আটককৃতদের এক মাস করে কারাদণ্ড দেওয়া হয়। সাজাপ্রাপ্ত জেলেদের জেলা কারাগারে পাঠিয়েছে পুলিশ।

 

এ বিষয়ে রাফে মোহাম্মদ বলেন, আটককৃত জেলেদের জেলা কারাগারে পাঠানো হয়েছে।

 

উল্লেখ্য, ইলিশের প্রজনন মৌসুম হওয়ায় গত ৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত ২২ দিন নদীতে মাছ শিকারে নিষেধাজ্ঞা দিয়েছে সরকার। নিষেধাজ্ঞার আওতায় রয়েছে শরীয়তপুরের জাজিরা উপজেলার নাওডোবা থেকে গোসাইরহাটের নলমুরি পর্যন্ত ৭১ কিলোমিটার পদ্মা-মেঘনা নদীর বিস্তীর্ণ এলাকা।