ফ্রিডম বাংলা নিউজ

শনিবার, অক্টোবর ১৯, ২০২৪ |

EN

বরিশালের ৭ নৌরুটের নাব্যতা দূর করতে খনন হবে ২১ লক্ষ ঘনমিটার পলিমাটি

আল মামুন, বরিশাল প্রতিনিধি | আপডেট: বৃহস্পতিবার, অক্টোবর ৭, ২০২১

বরিশালের ৭ নৌরুটের নাব্যতা দূর করতে খনন হবে ২১ লক্ষ ঘনমিটার পলিমাটি

আসন্ন শীত মৌসুমকে সামনে রেখে নদীপথে নৌযান নির্বিঘ্নে চলাচলের উপযোগী করতে চলতি মাসেই বরিশাল বিভাগের বিভিন্ন নৌ-রুটে খনন কার্যক্রম শুরু করা হবে। যা আগামী ডিসেম্বরের মধ্যে সম্পন্ন করা হবে।

 

বিভাগের ৭টি নৌ-রুটের প্রায় ৩০টি পয়েন্টে ২১ লক্ষ ঘনমিটার পলিমাটি খনন করা হবে।

 

বুধবার সকাল ১১টায় বরিশাল নদী বন্দর সম্মেলন কক্ষে মেইন্টেনেন্স ড্রেজিং বিষয়ক এক মতবিনিময় সভায় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডবিøউটিএ) ড্রেজিং বিভাগের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মিজানুর রহমান ভূঁইয়া এ কথা বলেন।

 

তিনি বলেন, বরিশাল বিভাগে মোট প্রায় ২১ লক্ষ ঘনমিটার পলিমাটি নৌপথ থেকে খনন করা হবে। এ খনন কাজের মধ্য দিয়ে শুকনো মৌসুমে নৌপথকে সচল রাখা সম্ভব হবে।

 

মিজানুর রহমান বলেন, বর্ষায় উজান থেকে নেমে আসা পানির সঙ্গে আমাদের দেশের নদ-নদীর প্রচুর বালু বা পলিমাটি বঙ্গোপসাগরে যায়। যদিও হিসাব অনুযায়ী ৭০ শতাংশ বঙ্গোপসাগরে যায়, বাকি ৩০ শতাংশ বালু আমাদের অভ্যন্তরীন নদ-নদীতে থেকে যায়। আর এই ৩০ শতাংশের কারণে প্রতিবছর নৌ-রুট রক্ষায় মেইন্টেনেন্স ড্রেজিং কার্যক্রম পরিচালনা করতে হচ্ছে আমাদের। তা করা না হলে শুকনো মৌসুমে নৌপথগুলো চলাচলের অনুপযোগী হয়ে যাবে। তখন নৌপথ সচল রাখতে আমাদের সেখানে ড্রেজিং করতে হয়।

 

তিনি আরও বলেন, অতি দ্রুত বরিশাল বিভাগের ১ হাজার ৪০০ কিলোমিটার নৌপথ উদ্ধার করবো। এর মধ্য দিয়ে নৌযান চলাচল আরও সহজ হবে। বিআইডব্লিউটিএর বর্তমানে ৪৫টি ড্রেজার রয়েছে। নতুন করে ২০২৩ সালে আরও ৩৫টি ড্রেজার যুক্ত হবে বলে জানান তিনি।

 

বরিশাল বিভাগের খনন কাজে একসাথে ১০ থেকে ১২টি ড্রেজার কাজ করবে। প্রয়োজনে সরকারের পাশাপাশি টেন্ডার প্রক্রিয়ার মাধ্যমে বেসরকারি প্রতিষ্ঠানের ড্রেজারও ব্যবহার করা যাবে।

 

প্রকৌশলী মিজানুর বলেন, আমাদের ড্রেজারের সংখ্যা বাড়লেও আগে ৭ থেকে ৮টি ড্রেজারে আমাদের যে পরিমান জনবল ছিল এখনও তাই রয়ে গেছে। ফলে জনবলের অভাবে দ্রুত কাজ করতে অনেক সময় সমস্যা হয় বলেও জানান তিনি।

 

সভায় নৌ-সংরক্ষণ ও পরিচালন বিভাগের অতিরিক্ত-পরিচালক আবদুল মতিন সরকার, বরিশাল নৌবন্দর কর্মকর্তা মোহাম্মদ মোস্তাফিজুর রহমানসহ বিআইডব্লিউটিএ, বিআইডব্লিউটিসির কর্মকর্তা, লঞ্চ মালিক ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন।