ফ্রিডম বাংলা নিউজ

মঙ্গলবার, জুলাই ৯, ২০২৪ |

EN

ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের প্রভাবে দেশের মানুষের কষ্ট হচ্ছে: প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক | আপডেট: সোমবার, আগস্ট ২২, ২০২২

ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের প্রভাবে দেশের মানুষের কষ্ট হচ্ছে: প্রধানমন্ত্রী

ছবি: সংগৃহীত

বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের ৭৩ তম বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের সমাপনী অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে সোমবার (২২ আগস্ট) প্রধানমন্ত্রী বলেন, ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের প্রভাবে দেশের মানুষের কষ্ট হচ্ছে।  

তিনি বলেন, এই যুদ্ধের কারণে বিশ্বে বড় বড় দেশগুলো সংকটের মধ্যে পড়েছে। সেখানে আমাদের অবস্থা আরও করুণ। তারপরও আমাদের যে সীমিত সম্পদ আছে তাই দিয়ে আমরা জনগণের সেবা করে যাব।

এ সময় প্রধানমন্ত্রী বলেন, আমি একটা কাজ করেছি যেটা পৃথিবীতে বিরল, যেটা হয়ত আর কেউ করেনি। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তান হওয়ার পর থেকে যখন তিনি ভাষা আন্দোলন শুরু করে। তখন থেকেই পাকিস্তানি গোয়েন্দা সংস্থা তার বিরুদ্ধে রিপোর্ট লেখা শুরু করে। সেই রিপোর্টগুলো আমাদের পুলিশের স্পেশাল ব্রাঞ্চ (এসবি) কাছে ছিল। সেগুলো আমি সংগ্রহ করি, সেখানে প্রায় ৪৫ হাজার পেপারর্স ছিল। সেগুলোর আমরা পাঠ উদ্ধার করি এবং প্রকাশ করার সিদ্ধান্ত নেই। ২০ বছর ধরে কাজ করে ইতোমধ্যে ১১ খণ্ড বের করা হয়েছে। আরও তিন খণ্ড বের হবে। Secret Documents of Intelligence Branch on Father of The Nation, Bangladesh: Bangabandhu Sheikh Mujibur Rahman এটাতে যদি চোখ বুলানো যায় তাহলে বাংলাদেশ সম্পর্কে অনেক তথ্য পাওয়া যাবে। 

এ সময় নবীন প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, এই দেশটা আমাদের এই চিন্তা চেতনা যদি নিজের অন্তরে ধারণ করা যায়, এদেশের মাটি ও মানুষ আমাদের। সুতরাং তাদের কল্যাণেই আমাদের কাজ করতে হবে। তাহলেই আমাদের এ দেশ এগিয়ে যাবে এবং অভিষ্ট লক্ষ্যে পৌঁছে যাবে।