ফ্রিডম বাংলা নিউজ

মঙ্গলবার, জুলাই ৯, ২০২৪ |

EN

রাশিয়ার গ্যাস রপ্তানি নিয়ে কি হচ্ছে, এর প্রভাব কি হবে?

বিশ্ব বাংলা ডেস্ক | আপডেট: বৃহস্পতিবার, এপ্রিল ২৮, ২০২২

রাশিয়ার গ্যাস রপ্তানি নিয়ে কি হচ্ছে, এর প্রভাব কি হবে?
রাশিয়ার গ্যাস উৎপাদনকারী সংস্থা গ্যাসপ্রোম বুধবার অফিসিয়ালি জানিয়েছে, তারা পোল্যান্ড ও বুলগেরিয়ায় গ্যাস রপ্তানি বন্ধ করে দিয়েছে। 

এ দুটি দেশ রুবলে রাশিয়ার গ্যাসের দাম দিতে অস্বীকৃতি জানানোয় ও গ্যাসের দাম রুবলে দিতে ব্যর্থ হওয়ার কারণে গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়া হয়েছে বলে জানিয়েছে গ্যাসপ্রোম। 

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ‘বন্ধু নয়’ এমন দেশের কাছে রুবলে গ্যাস বিক্রি করতে নির্দেশ দেন। 

গ্যাসপ্রোম জানিয়েছে, যতক্ষণ ‘বন্ধু নয়’ এমন দেশগুলো রুবলে গ্যাসের দাম না দিচ্ছে ততক্ষণ তারা বন্ধ করে দেওয়া সরবরাহ পুনরায় চালু করবেন না। 

রাশিয়া কেন পোল্যান্ড ও বুলগেরিয়াকে সবার আগে টার্গেট করল? অন্য আরও দেশ থাকতে কেন তাদের গ্যাসটাই আগে বন্ধ করে দিল?

রাশিয়া এখন পর্যন্ত বিষয়টির নির্দিষ্ট কারণ জানায়নি। 

তবে বুলগেরিয়া ও পোল্যান্ড দুই দেশই রুবলে দাম দিতে অস্বীকৃতি জানিয়েছে। তবে ইউরোপীয় ইউনিয়নের বাকি দেশগুলোও রুবলে দাম দিবে না বলে জানিয়েছে।

রাশিয়ার হয়ত পোল্যান্ডের ওপর আলাদা কোনো ক্ষোভ তৈরি হয়েছে। কারণ ইউক্রেনের প্রতিবেশী পোল্যান্ড যুদ্ধের শুরু থেকেই ইউক্রেনকে অস্ত্র ও মানবিক সহায়তা দিয়ে আসছে। তাছাড়া দুইদিন আগে গ্যাসপ্রোমসহ ও রাশিয়ার ধনকুবের সহ ৫০ ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞার দিয়েছে পোল্যান্ড।

অন্যদিকে বুলগেরিয়া অস্ত্র সহায়তা না দিলেও রাশিয়ার তীব্র সমালোচনা করেছে। তাছাড়া ইউরোপীয় ইউনিয়ন রাশিয়ার বিরুদ্ধে যে নিষেধাজ্ঞা দিয়েছে সেটিতে সমর্থন দিয়েছে বুলগেরিয়া।

এগুলোর কারণে রাশিয়া তাদের ওপর চটতে পারে। 

যদি রাশিয়ার গ্যাস রপ্তানি বন্ধ হয়ে যায় তাহলে ইউরোপে এর কি প্রভাব পড়বে?

পুরো ইউরোপের ৪০ ভাগ গ্যাস রপ্তানি করে রাশিয়া। যদি এটিতে বিঘ্ন ঘটে তাহলে ইউরোপ বেকায়দায় পড়ে যাবে। তখন তাদের কাতার, নাইজেরিয়া ও আজারবাইজানের কাছে গ্যাসের জন্য ধর্ণা দিতে হবে। যদিও বিষয়টি সহজ হবে না। 

তাছাড়া রাশিয়া গ্যাস রপ্তানি বন্ধ করে দিলে পুরো বিশ্বে এর ব্যাপক প্রভাব পড়বে। জিনিসপত্রের দাম এমনিতেই বেড়ে গেছে সেটি আরও বেড়ে যাবে। কারখানার উৎপাদন খরচ বেড়ে যাবে।

সূত্র: বিবিসি