ফ্রিডম বাংলা নিউজ

বুধবার, জুলাই ৩, ২০২৪ |

EN

রুশ ও ইউক্রেনের সেনারা নারীদের ধর্ষণ করছে : জাতিসংঘ

বিশ্ব বাংলা ডেস্ক | আপডেট: বুধবার, এপ্রিল ১৩, ২০২২

রুশ ও ইউক্রেনের সেনারা নারীদের ধর্ষণ করছে : জাতিসংঘ

ছবি: সংগৃহীত

ইউক্রেনের বিভিন্ন শহরে বেশ কিছুদিন ধরে রাশিয়ার সামরিক অভিযান চলছে। সংঘাতের মধ্যে উভয় দেশের সেনা সদস্যরা দেশটির নারীদের ধর্ষণ করছে বলে জানিয়েছে জাতিসংঘ।

মঙ্গলবার (১২ এপ্রিল) জাতিসংঘের মানবাধিকার বিষয়ক দপ্তরের (ইউএনএইচআরসি) বরাতে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

সম্প্রতি ইউক্রেনভিত্তিক মানবাধিকার সংস্থা লা স্ত্রাদা-ইউক্রেন জাতিসংঘ বরাবর একটি লিখিত অভিযোগ পাঠিয়েছে।

সংস্থাটির প্রেসিডেন্ট কাতেরিনা চেরেপাখা অভিযোগে উল্লেখ করেন, ইউক্রেনে অন্তত ১২ জন নারী ও কিশোরী-তরুণীকে ধর্ষণ করা হয়েছে।

ধর্ষণের শিকার নারীদের বিস্তারিত উল্লেখ করে কাতেরিনা আরও বলেন, ‘এটা হচ্ছে পানিতে ভেসে থাকা হিমশৈলের ওপরের অংশ। বাস্তবে রুশ সেনাদের ধর্ষণের শিকার হয়েছেন এমন নারীদের সংখ্যা কয়েকগুণ বেশি। আগ্রাসনকারী বাহিনীর সদস্যরা ধর্ষণকে তাদের অভিযানের অস্ত্র হিসেবে ব্যবহার করছে।’

তবে জাতিসংঘের মানবাধিকার বিভাগের কর্মকর্তারা জানিয়েছে, ইউক্রেনে যুদ্ধের সুযোগে রুশ ও ইউক্রেনীয়— উভয় বাহিনীর অনেক সদস্য ধর্ষণের ও যৌন সহিংসতার মতো অপরাধে জড়িয়ে পড়ছেন।

সংস্থাটির প্রতিনিধিরা গত এক সপ্তাহেরও বেশি সময় ইউক্রেনের বিভিন্ন অঞ্চল পরিদর্শন করেছেন। এ সময় তারা উভয় দেশের সেনাদের বিরুদ্ধে ধর্ষণ, সংঘবদ্ধ ধর্ষণ ও নাবালিকা ধর্ষণের প্রমাণ পেয়েছেন। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে ইতোমধ্যে বিষয়টি তোলা হয়েছে বলেও জানিয়েছেন কর্মকর্তারা।

এ বিষয়ে জাতিসংঘের ইউক্রেন প্রতিনিধির সঙ্গে যোগাযোগ করেছিল রয়টার্স, কিন্তু তিনি কোনো কথা বলতে রাজি হননি। তবে রাশিয়ার প্রতিনিধি দিমিত্রি পোলিয়ানস্কি এই অভিযোগ দৃঢ়ভাবে অস্বীকার করেছেন। তিনি বলেছেন, আমরা আগেও বলেছি, রুশ সেনারা কেবল সামরিক স্থাপনাগুলোতেই হামলা করছে। বেসামরিক লোকজনদের তার আঘাত করছে না।

সূত্র : রয়টার্স