ফ্রিডম বাংলা নিউজ

শনিবার, অক্টোবর ১৯, ২০২৪ |

EN

পাসের হার বেশি হলে খারাপ কী : শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক | আপডেট: সোমবার, ফেব্রুয়ারী ১৪, ২০২২

পাসের হার বেশি হলে খারাপ কী : শিক্ষামন্ত্রী
২০২১ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। এ বছর ৯টি সাধারণ শিক্ষাবোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ড মিলে পাসের হার ৯৫ দশমিক ২৬ শতাংশ। এত বেশি পাসের হারের কারণ জানতে চেয়ে এদিন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনিকে প্রশ্ন করা হলে তিনি পাল্টা প্রশ্ন জুড়ে দিয়ে বলেন, ‘পাসের হার বেশি হলে খারাপ কী?’

রোববার (১৩ ফেব্রুয়ারি) দুপুর পৌনে ১২টায় রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে ফল প্রকাশ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

এদিন ভার্চুয়ালি যুক্ত হয়ে আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত বছর এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল অটোপাস দিয়ে বিবেচনা করলেও এবার সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে কম বিষয়ে পরীক্ষা নেওয়া হয়েছে। এই বছর মোট জিপিএ-৫ পেয়েছে এক লাখ ৮৯ হাজার শিক্ষার্থী।

গত বছর অটোপাসের কারণে শতভাগ পাসের হার থাকলেও এবার সেই হার কিছুটা কমেছে। তবে সংখ্যাটা ৯৫ শতাংশেরও বেশি; যা পূর্বের তুলনায় অনেক এগিয়ে। ২০১৯ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষায় প্রায় ৭২ শতাংশ পাসের হার ছিল।

এবার পাসের হার এত বেড়েছে কীভাবে এমন প্রশ্ন চলে আসে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সামনে। এর উত্তরে শিক্ষামন্ত্রী বলেন, এবার কম বিষয়ে পরীক্ষা দিয়ে ভালো ফলাফল করেছে। সাবজেক্ট ম্যাপিংয়ের কারণে ভালো ফলাফল হয়েছে। আর পাসের হার বেশি হলে খারাপ কী? এমন একদিন আসবে, যেদিন শতভাগ উত্তীর্ণ হবে।

করোনা মহামারির কারণে এই বছর প্রায় আট মাস পিছিয়ে নৈবার্চনিক বিষয়ের পরীক্ষা নেওয়া হয়েছে।