ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪ |

EN

আফগান নিয়ে ভূয়া-বানোয়াট ভিডিও প্রচার করছে ভারতীয় মিডিয়াগুলো

ফ্রিডমবাংলানিউজ ডেস্ক | আপডেট: রবিবার, আগস্ট ২২, ২০২১

আফগান নিয়ে ভূয়া-বানোয়াট ভিডিও প্রচার করছে ভারতীয় মিডিয়াগুলো
ভারতের কয়েকটি গণমাধ্যমে প্রকাশিত একটি ভুয়া ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। ভিডিওতে দেখা যায়, ভেতরে ঢোকার সুযোগ না পেয়ে বিমানের উপর বসেই দেশ ছেড়ে পালাচ্ছেন আফগান নাগরিক।

নিউজ এইটিন ওই ভিডিওর ক্যাপশন দিয়েছিল ‘আতঙ্কে দেশ ছাড়ার হিড়িক আফগানদের, তালিবানের থেকে বাঁচতে বিমানে মরণ-যাত্রা’।

ভারতের প্রথম সারির বেশ কয়েকটি গণমাধ্যমে ওই ভিডিওটি দেখা যায়। 

এই ভিডিওর সত্যতা যাচাই করতে গিয়ে জানা গেছে, মাই জুয়ান হুয়ে নামে ভিয়েতনামের এক গ্রাফিক্স ডিজাইনার মজার ছলে ভিডিওটি তৈরি করেন।

ফিলিপাইনের একটি ওয়েবসাইট জানিয়েছে, এই ভিডিওটি ভাইরাল হয়েছিল ২০২০ সালের মার্চ মাসে। এর সঙ্গে আফগানিস্তানের তালেবানের পুনরুত্থানের কোনো সম্পর্ক নেই। সোশ্যাল মিডিয়ায় এখন যা ছড়াচ্ছে তার পুরাটাই ভুয়া।

তবে একদিন পর এ ভিডিওটি অনেকেই সরিয়ে ফেলেছে। কিন্তু এরই মাঝে ওই ভিডিওটি ভাইরাল হয়ে গেছে। 

অদ্ভূত সেই ভিডিওটি ভারতের সোশ্যাল মিডিয়ায় ভাইরাল এখন। ভিডিওটি দেখে অনেকেই হতবাক হয়েছেন। বিমানের চাকায় যখন ঝুলতে দেখা গেছে আফগানদের। সে হিসেবে এমনটা হতেও পারে বলে ধারণা কিছু ভারতীয় নেটিজেনদের। তবে অনেকেই ভিডিওটিকে ‘ভুয়া’ বলে উড়িয়ে দিয়েছেন।

তালেবান বাহিনী কাবুল দখল করার পরদিনই শত শত আফগান দেশ ছেড়ে পালাতে রাজধানীর হামিদ কারজাই বিমানবন্দররে ভিড় জমিয়েছিল। একটি মার্কিন বিমানেই উঠে বসে ৬৪০ জন।

মার্কিন সৈনিকদের বহন করা সেই সি ১৭ বিমানে কবুল থেকে গাদাগাদি করে যাত্রী পরিবহণের দৃশ্য সম্প্রতি সামাজিক যোগযোগমাধ্যমে ভাইরাল হয়।

আরও কিছু ভিডিও আন্তর্জাতিক গণমাধ্যমসহ সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। যেখানে দেখা গেছে, মার্কিন সামরিক বিমানে উঠতে গিয়ে হুড়োহুড়ির মধ্যে পড়ে পদপিষ্টও হয়েছেন অনেকে।  বিমান উড্ডয়নকালে ল্যান্ডিং গিয়ারের সঙ্গেও ঝুলতে দেখা গেছে মানুষকে।

আরেকটি ভিডিওতে দেখা গেছে, আকাশে বিমান থেকে খসে পড়ছেন মানুষ।

মজার ছলে বানানো সেই ভুয়া ভিডিওটি দেখুন. . .