ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪ |

EN

শাহজালাল থেকে বিমানের ইঞ্জিন গায়েব!

নিজস্ব প্রতিবেদক | আপডেট: শুক্রবার, আগস্ট ২০, ২০২১

শাহজালাল থেকে বিমানের ইঞ্জিন গায়েব!

ক্ষুদ্র কোনো পার্টস নয়, বিমানের আস্ত ইঞ্জিন গায়েব হয়ে গেছে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে। কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা থাকার পরও এমন ভুতুড়ে ঘটনা ঠিক কবে, কীভাবে ঘটেছে সেটা নির্দিষ্ট করে বলতে পারছে না কেউই। সিসি ক্যামেরা কিংবা অন্যান্য নিরাপত্তা ব্যবস্থায়ও এমন কোনো কিছু ধরা পড়েনি।

 

ইউনাইটেড এয়ারওয়েজের একটি উড়োজাহাজের ক্ষেত্রে ঘটেছে এমন ঘটনা। বিমানবন্দরের রপ্তানি কার্গো ভিলেজের পেছনের রানওয়ে অ্যাপ্রোন এলাকায় পড়ে থাকা বিমানটির পুরো ইঞ্জিন খুলে নেওয়া হয়েছে, পড়ে আছে শুধু কঙ্কাল। গায়েব হওয়া ইঞ্জিনটির মূল্য আনুমানিক ১০ কোটি টাকা। বিমানবন্দর কর্তৃপক্ষ এ ব্যাপারে কিছুই বলতে পারছে না।

 

লোকসানে পড়ে প্রায় ৫ বছর আগে কার্যক্রম বন্ধ করে দেয় ইউনাইটেড এয়ারওয়েজ। ব্যবসা গুটিয়ে নেওয়ার পর থেকে তাদের ৮টি উড়োজাহাজ পড়ে আছে রপ্তানি কার্গো এলাকার রানওয়েতে। এতদিন বাদে তারা যখন আবার ফ্লাইট পরিচালনার পরিকল্পনা শুরু করেছে, তখনই জানাজানি হয়- উধাও হয়ে গেছে ইঞ্জিন।

 

বিমানবন্দর কর্তৃপক্ষ এই ঘটনার দায় এড়িয়ে গিয়ে বলছে, সিভিল এভিয়েশন সিকিউরিটি প্রোগ্রাম-২০১৮ অনুযায়ী উড়োজাহাজের সংরক্ষণ, নিরাপত্তা এবং বার্ষিক অডিট- এই সব কিছুর দায়িত্ব সংশ্লিষ্ট কোম্পানির। কিন্তু ইউনাইটেড এয়ারওয়েজ এমন কিছুই করেনি। তারা উড়োজাহাজগুলো ফেলে রাখার পর থেকে ন্যূনতম রক্ষণাবেক্ষণও করেনি।

 

এদিকে পরিত্যাক্ত এসব উড়োজাহাজের কারণে বিমানবন্দরের কার্গো ভিলেজ অংশটি রীতিমতো ভাগাড়ে পরিণত হয়েছে। দখল করে নিয়েছে বড় একটা এলাকা। এমনকি এর কারণে মূল পার্কিং জোনে মালামাল ওঠানামায় বাধার সৃষ্টি হচ্ছে। শুধু শাহজালাল বিমানবন্দর নয়, ইউনাইটেডের উড়োজাহাজ পরিত্যাক্ত অবস্থায় পড়ে আছে ভারতের রাজপুর বিমানবন্দরে।