ফ্রিডম বাংলা নিউজ

শনিবার, অক্টোবর ১৯, ২০২৪ |

EN

অগ্নিকাণ্ড : অভিযান-১০ লঞ্চ মালিকের জামিন

নিজস্ব প্রতিবেদক | আপডেট: শুক্রবার, ফেব্রুয়ারী ৪, ২০২২

অগ্নিকাণ্ড : অভিযান-১০ লঞ্চ মালিকের জামিন
ঝালকাঠির সুগন্ধা নদীতে অগ্নিকাণ্ডের ঘটনায় অভিযান-১০ লঞ্চ মালিক মো. হাম জালাল শেখকে জামিন দিয়েছে আদালত। বৃহস্পতিবার বরগুনার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক মোহাম্মদ মাহবুব আলম তার জামিন আদেশ দেন। একইসঙ্গে আসামির রিমান্ড আবেদন নামঞ্জুর করে দিয়েছেন আদালত।

গত মঙ্গলবার বরগুনা চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে লঞ্চ মালিক হাম জালাল শেখ জামিনের আবেদন করলে আদালতের বিচারক বৃহস্পতিবার শুনানির দিন ধার্য রাখেন। বৃহস্পতিবার উভয়পক্ষের শুনানি শেষে আদালত লঞ্চ মালিকের জামিন আদেশ দেন।

আসামি পক্ষের আইনজীবী এম মজিবুল হক কিসলু বলেন, আদালতে বলেছি, একই বিষয় নিয়ে একাধিক আদালতে মামলা চলতে পারে না। নৌযান সংশ্লিষ্ট মামলার বিচার করার জন্য অভ্যন্তরীণ নৌ চলাচল অধ্যাদেশ ১৯৭৬ এর ধারা ৪৭ অনুযায়ী নৌ আদালত প্রতিষ্ঠিত করা হয়। উক্ত অধ্যাদেশের ৭৩ ধারা অনুযায়ী নৌযান সংশ্লিষ্ট মামলার বিচার করার জন্য নৌ আদালতই উপযুক্ত। সেই আদালতে আসামি গ্রেফতার আছে। সেখানেই তার বিচারকার্য সম্পন্ন হবে।

তিনি আরও বলেন, আমরা আদালতে আরও বলেছি বাংলাদেশ সংবিধানের ৩৫ (২) অনুচ্ছেদে বলা আছে, এক অপরাধের জন্য কোনো ব্যক্তিকে একাধিকবার ফৌজদারিতে সোপর্দ ও দণ্ডিত করা যাবে না। এছাড়া লঞ্চের ফিটনেস, রুট পারমিট সবকিছু সঠিক ছিল। আসামি ওই দিন লঞ্চে ছিল না। আসামি একজন বয়স্ক লোক। ঘটনার সময় তিনি ঘটনাস্থলে ছিলেন না। সার্বিক বিবেচনায় আদালতের বিচারক একজন বয়স্ক আসামিকে জামিন দিয়েছেন।

মামলায় রাষ্ট্রপক্ষের কোর্ট উপ-পরিদর্শক (সিএসআই) জহিরুল ইসলাম বলেন, আমি জামিনের বিরোধিতা করেছি। তদন্তকারী কর্মকর্তা আসামিকে জিজ্ঞাসাবাদের জন্য ৭ দিনের রিমান্ড চেয়েছিল। রিমান্ড আবেদন নামঞ্জুর করেন বিচারক।

প্রসঙ্গত, অভিযান-১০ লঞ্চ ঢাকা থেকে ২৩ ডিসেম্বর বরগুনার উদ্দেশে ছেড়ে এসে রাত ৩ টার দিকে ঝালকাঠি সুগন্ধা নদীতে হঠাৎ আগুন লাগে। মুহূর্তের মধ্য লঞ্চটিতে আগুন ছড়িয়ে যায়। এতে ৪৭ জন যাত্রী মারা যায় এবং ৭২ জন যাত্রী আহত হয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি হন। বহু যাত্রী নিখোঁজ রয়েছে। এ ঘটনায় জনস্বার্থে আইনজীবি ইউপি মো. নাজমুল ইসলাম নাসির বাদী হয়ে বরগুনা চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে ২৬ ডিসেম্বর লঞ্চের মালিক মো. হাম জালাল শেখকে আসামি করে একটি মামলা দায়ের করেন।